ইংল্যান্ডের ভাগ্যটা খারাপ বলতেই হয়। নিজেদের ফ্র্যাঞ্চাইজ ক্রিকেটের আসর দ্য হানড্রেডের কারণে দুই নিয়মিত অধিনায়ককেই হারাতে হলো তাদের। অস্ট্রেলিয়ার বিপক্ষে ওয়ানডে আর টি-টোয়েন্টি সিরিজে খেলতে পারেননি নিয়মিত অধিনায়ক জশ বাটলার। হ্যারি ব্রুক আর ফিল সল্ট ছিলেন বদলি অধিনায়ক। 

একই আসরে ইনজুরিতে ছিলেন টেস্ট দলের অধিনায়ক বেন স্টোকস। মিস করেছেন শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট সিরিজ। এবারে পাকিস্তানের বিপক্ষে তিন ম্যাচের সিরিজের প্রথম টেস্টও মিস করতে যাচ্ছেন এই অলরাউন্ডার। হ্যামস্ট্রিংয়ের চোট থেকে সেরে না ওঠায় এই টেস্টে খেলা হচ্ছে না ইংল্যান্ড অধিনায়কের। 

অনুশীলন শেষে স্টোকস নিজেই এ কথা জানান। দুই মাস আগে ‘দ্য হানড্রেড’ টুর্নামেন্টে খেলার সময় পাওয়া চোট থেকে এখনো পুরোপুরি সেরে না ওঠার কথা জানিয়েছেন স্টোকস, ‘আমি আমার সর্বোচ্চ দিয়ে চেষ্টা করেছি আর প্রথম ম্যাচে ফিরে আসতে চেয়েছি। কিন্তু এই ম্যাচ মিস করতে হচ্ছে। আমি এখনো ম্যাচ খেলার মতো ফিট হয়ে উঠিনি।'

মুলতানে আজ ইংল্যান্ডের অনুশীলনে আজ স্ট্রেন্থ ও কন্ডিশনিং কোচ পিটার সিমের সঙ্গে ৪৫ মিনিট দৌড়েছেন স্টোকস। পরে নেটে ব্যাটিংয়ে নেমে স্পিনার রেহান আহমেদ, কোচদের থ্রো ডাউন ও স্থানীয় বোলারদের খেলেন। এখন ১৫ অক্টোবর মুলতানে শুরু হতে যাওয়া দ্বিতীয় টেস্টে খেলার লক্ষ্য ৩৩ বছর বয়সী এই তারকা অলরাউন্ডারের।

স্টোকসের অনুপস্থিতিতে গত আড়াই বছরের মধ্যে দেশের বাইরে প্রথম টেস্ট খেলার সুযোগ পেতে পারেন পেস অলরাউন্ডার ক্রিস ওকস। ২০১৬ সালের পর এশিয়া মহাদেশে এটি হবে তাঁর প্রথম টেস্ট। এই সংস্করণে অভিষেক হতে পারে আরেক পেস অলরাউন্ডার ব্রাইডন কার্সের। 

স্টোকসের অনুপস্থিতিতে এই নিয়ে টানা চতুর্থ ম্যাচে ইংল্যান্ড অধিনায়কের দায়িত্ব পালন করবেন ওলি পোপ। গত আগস্ট–সেপ্টেম্বরে ঘরের মাঠে ২–১ ব্যবধানে টেস্ট সিরিজ জয়ে ইংল্যান্ডের অধিনায়ক ছিলেন পোপ।

এদিকে ম্যাচের দুইদিন আগে মুলতান টেস্টের একাদশ ঘোষণা করেছে ইংল্যান্ড। তাতে আছেন দুই স্পিনার জ্যাক লিচ এবং শোয়েব বশির। পেসার তিনজন ক্রিস ওকস, গাস অ্যাটকিনসন এবং ব্রেইডন কার্স। 

মুলতান টেস্টে ইংল্যান্ড একাদশ  

জ্যাক ক্রলি, বেন ডাকেট, অলি পোপ (অধিনায়ক), জো রুট, হ্যারি ব্রুক, জেমি স্মিথ, ক্রিস ওকস, গাস অ্যাটকিনসন, ব্রেইডন কার্স, জ্যাক লিচ ও শোয়েব বশির।

জেএ