বাংলাদেশের বিপক্ষে ভারতের তিন ম্যাচের সিরিজটা শুরু হবে আগামীকাল থেকে। ৬ তারিখ গোয়ালিয়রে হবে প্রথম ম্যাচ। টি-টোয়েন্টি বিশ্বকাপ জয়ের পর এই ম্যাচ দিয়েই ঘরের মাঠে নিজেদের টি-টোয়েন্টি মিশন শুরু করবে ভারত। বাংলাদেশের বিপক্ষে এই সিরিজে অবধারিতভাবেই নেই ভারতের ক্রিকেটের তিন অভিজ্ঞ মুখ রোহিত শর্মা, বিরাট কোহলি এবং রবীন্দ্র জাদেজা। 

বিশ্বকাপ জয়ের পরেই অবসর নিয়েছেন এই তিন তারকা। তাদের ছাড়াই অবশ্য শ্রীলঙ্কায় টি-টোয়েন্টি সিরিজ খেলেছে ভারত। নতুন দিনের ভারত দলে এবার আসতে পারেন আরও তিন মুখ। বাংলাদেশের বিপক্ষেই তাদের ভারতের হয়ে অভিষেক হতে পারে জানিয়েছে দেশটির একাধিক গণমাধ্যম। 

বাংলাদেশের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজের এই ঘোষিত দলে নেই টেস্ট সিরিজের কোনো খেলোয়াড়ই। সুর্যকুমার যাদবের এই দলে তাই নতুনদের আধিক্য থাকবে সেটাই স্বাভাবিক। আর এই তালিকায় সবার চেয়ে বড় নাম মায়াঙ্ক যাদব। আইপিএলে গতির ঝড় তুলে নজরে এসেছেন ক্রিকেট বিশ্বের। ডাক পেয়েছেন ১৫ সদস্যের দলে। 

লখনৌ সুপারজায়ান্টসের হয়ে ২০২৪ আইপিএলে দারুণ ছন্দে ছিলেন। ঘণ্টায় ১৫৬ এর কিলোমিটারের বেশি গতিবেগে বোলিং করেছেন। দেশটির গণমাধ্যমের ভাষ্য, মায়াঙ্ক যাদবের অভিষেক এখন সময়ের ব্যাপার। 

২০২৪ আইপিএলে দলগতভাবে আলোচিত দল ছিল সানরাইজার্স হায়দ্রাবাদ। ট্রাভিস হেড, অভিষেক শর্মা, হেনরিখ ক্লাসেন কিংবা প্যাট কামিন্সদের মধ্যে আলোচিত ছিলেন ভারতের নীতিশ কুমার রেড্ডি। তাকে নিয়ে ভারতের মিডল অর্ডার নতুন করে গড়ে তোলার পরিকল্পনা করা হচ্ছে। এর আগে জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজেও তাকে দলে ডাকা হয়েছিল। সেবারে ইনজুরির কারণে খেলা হয়নি। ধারণা করা হচ্ছে, বাংলাদেশের বিপক্ষে অভিষেক হয়ে যাবে নীতিশ রেড্ডির। 

আইপিএলে দলকে চ্যাম্পিয়ন করতে বেশ বড় রকমের ভূমিকা রেখেছিলেন কলকাতা নাইট রাইডার্সের পেসার হারশিত রানা। জাতীয় দলেও আগেই ডাক পেয়েছিলেন। তবে জিম্বাবুয়ে সিরিজের দুই ম্যাচ আর শ্রীলঙ্কার বিপক্ষে ওয়ানডে সিরিজে দলে থেকেও ভারতের জার্সিটা গায়ে জড়ানো হয়নি হারশিতের। বাংলাদেশের বিপক্ষে সেই আক্ষেপ মিটতে পারে তার। 

৬ তারিখ গোয়ালিয়রে হবে বাংলাদেশ ও ভারতের টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচ। পরের ম্যাচ ৯ তারিখ। খেলা হবে দিল্লির অরুণ জেটলি স্টেডিয়ামে। আর সিরিজের শেষ ম্যাচটা হবে ১২ তারিখ। হায়দ্রাবাদের রাজীব গান্ধী স্টেডিয়ামে মুখোমুখি হবে বাংলাদেশ ও ভারত। 

জেএ