হার দিয়ে এবারের নারী টি-টোয়েন্টি বিশ্বকাপ শুরু করেছে ভারত। নিউজিল্যান্ডের বিপক্ষে ৫৮ রানে হেরেছে হারমানপ্রীত করের দল। এই ম্যাচটি বিতর্কেরও জন্ম দিয়েছে। সেটা অ্যামিলিয়া কারের রান আউটকে কেন্দ্র করে।

গতকাল শুক্রবার ভারত-নিউ জিল্যান্ড ম্যাচের প্রথম ইনিংসের ঘটনা। ১৪তম ওভারে দিপ্তি শার্মার শেষ বল লং অফের দিকে খেলে এক রান নেন অ্যামিলিয়া। বল ধরে থ্রো না করে নিজের হাতে রেখেই উইকেটের কাছে আসতে থাকেন হারমানপ্রিত। তখন ‘ওভার' ডেকে দিপ্তিকে ক্যাপও ফেরত দিয়ে দেন আম্পায়ার।

কিন্তু দ্বিতীয় রানের সুযোগ ভেবে দ্রুত দৌড় শুরু করেন অ্যামিলিয়া ও সোফি ডিভাইন। দ্রুত দ্বিতীয় রান নেওয়ার চেষ্টায় ক্রিজে পৌঁছতে পারেননি না অ্যামিলিয়া কার। এর আগেই হারমানপ্রিতের থ্রো ধরে স্টাম্প এলোমেলো করে দিলেন রিচা ঘোষ। আউট ধরে নিয়ে ড্রেসিং রুমের দিকে হাঁটা ধরেন অ্যামিলিয়া। সীমানার কাছে তাকে থামান চতুর্থ আম্পায়ার। জানালেন আউট হননি অ্যামিলিয়া, আগেই 'ডেড' হয়ে গেছে বল।

এই ঘটনা মেনে নিতে পারেননি হারমানপ্রিত। প্রথমে মাঠের দুই আম্পায়ার, পরে সীমানার কাছে গিয়ে চতুর্থ আম্পায়ারের সঙ্গেও উত্তেজিত হয়ে কথা বললেন ভারত অধিনায়ক। তবে শেষ পর্যন্ত অ্যামিলিয়ার পক্ষেই থাকে সিদ্ধান্ত। কারণ দ্বিতীয় রান নিতে শুরুর আগেই ‘ওভার’ ডেকে ফেলেছিলেন আম্পায়ার। 

শারজাহ ক্রিকেট স্টেডিয়ামে ‘ডেড' বল ও 'ওভার' ডাকার ঘটনায় কয়েক মিনিট বন্ধ থাকে খেলা। ভীষণ ক্ষুব্ধ হলেও আম্পায়ারের সিদ্ধান্ত মেনে খেলা শুরু করে হারমানপ্রিতের দল।

এইচজেএস