সর্বশেষ টি-টোয়েন্টি বিশ্বকাপের পর আর আন্তর্জাতিক ক্রিকেট খেলা হয়নি মাহমুদউল্লাহ রিয়াদের। তবে বিশ্বকাপের ম্যাচগুলোয় কাঙ্ক্ষিত পারফর্ম করতে না পারায় তার বেশ সমালোচনা হয়েছে। এরই মাঝে আবার ভারতের বিপক্ষে আসন্ন টি-টোয়েন্টি সিরিজের বাংলাদেশ স্কোয়াডে রাখা হয়েছে রিয়াদকে। তাই সেই বিতর্ক নতুন করে দেখা দিয়েছে। অভিজ্ঞ এই অলরাউন্ডার ভারত সিরিজেই অবসরের ঘোষণা দেবেন কি না উঠেছে সেই প্রশ্নও।  

আজ (শুক্রবার) ভারতে গণমাধ্যমের মুখোমুখি হন বাংলাদেশ অধিনায়ক নাজমুল হোসেন শান্ত। সেখানে তার কাছে জানতে চাওয়া হয় মাহমুদউল্লাহ রিয়াদের অবসর প্রসঙ্গে। জবাবে শান্ত বলছিলেন, ‘আমি যতটুকু বুঝতে পারি, এই সিরিজটা রিয়াদ ভাইয়ের জন্য খুব গুরুত্বপূর্ণ। হয়তো তিনি নির্বাচকদের সঙ্গে কথাও বলেছেন। তবে এখনই আমি সবকিছু পরিষ্কার করছি না। আমি বিশ্বাস করি, বোর্ড নির্বাচকদের সঙ্গে এ নিয়ে একটা যোগাযোগ হবে।’

তিনি আরও বলেন, ‘মাহমুদউল্লাহ দীর্ঘদিন বাংলাদেশ দলে খেলেছেন। তিনি অনেক ম্যাচ জিতিয়েছেন। হয়তো কিছু ম্যাচ তিনি শেষ করতে পারেননি। এটি দিয়ে তার সামর্থ্য যাচাই করা যায় না।’ মূলত টি-টোয়েন্টি বিশ্বকাপে ব্যর্থতার কারণে চলমান সমালোচনা প্রসঙ্গেই রিয়াদকে নিয়ে এই মন্তব্য করলেন শান্ত।

এ ছাড়া ভারত সিরিজে মাহমুদউল্লাহ কেন দলে, আর কেনই বা শামীম হোসেন পাটোয়ারি দলে নেই সেই ব্যাখাও দিয়েছেন শান্ত, ‘কার সঙ্গে কার তুলনা করছেন ভাই? জিনিসটা হলো বাংলাদেশ দলে তিনি (মাহমুদউল্লাহ) অনেক দিন ধরে খেলছেন, অনেক ম্যাচ জিতিয়েছেন। অনেক ম্যাচ হয়তো শেষ করে আসতে পারেননি। বাংলাদেশের অনেক ম্যাচ জেতার পেছনে তার অনেক অবদান আছে। শামীম খুবই তরুণ। ভালো করছে। কিন্তু এখানে আমি একদমই তুলনায় যেতে চাই না। শামীম যখনই সুযোগ পাবে, তখনই ভালো সার্ভিস দিতে পারবে। এখন যদি আমাকে বলেন রিয়াদ ভাই প্রস্তুতি ম্যাচে রান করে নাই, এটার আমার কাছে কোনো বিষয় না।’

প্রসঙ্গত, আগামী ৬ অক্টোবর গোয়ালিয়রে হবে বাংলাদেশ-ভারতের প্রথম টি-টোয়েন্টি। এরপর ৯ অক্টোবর দিল্লি ও ১২ অক্টোবর হায়দরাবাদে তৃতীয় ও শেষ টি-টোয়েন্টি দিয়ে শেষ হবে বাংলাদেশ দলের ভারত সফর।

এসএইচ/এএইচএস