চলতি মাসেই দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলতে বাংলাদেশে আসবে দক্ষিণ আফ্রিকা। ইতোমধ্যে আসন্ন সিরিজের জন্য প্রোটিয়াদের স্কোয়াডও ঘোষণা করা হয়েছে। তবে ঢাকায় আসার আগেই চোটে পড়েছেন দলটির তরুণ পেসার নান্দ্রে বার্গার। বর্তমানে আবুধাবিতে আয়ারল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলছে টেম্বা বাভুমার দলটি।

দক্ষিণ আফ্রিকা ও আয়ারল্যান্ড এর আগে দুই ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলেছিল। যেখানে প্রোটিয়াদের হতাশ করে এক ম্যাচ জিতে নেয় আইরিশরা। ফলে সংক্ষিপ্ত ফরম্যাটের সিরিজটি ১-১ সমতায় শেষ হয়। এরপর ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে ১৩৯ রানের বড় ব্যবধানে জিতেছে দক্ষিণ আফ্রিকা। আজ (শুক্রবার) আইরিশদের বিপক্ষে তারা দ্বিতীয় ওয়ানডে খেলতে নেমেছে।

বার্গারের ইনজুরির বিষয়টি এক বিবৃতিতে জানিয়েছে ক্রিকেট দক্ষিণ আফ্রিকা (সিএসএ)। দ্বিতীয় ওয়ানডে শুরুর আগে তারা জানায়, পিঠের অস্বস্তির পর স্ক্যান করানো হয় এই পেসারের। সেখানে তার ইনজুরি ধরা পড়েছে। সে কারণে দেশে ফেরত পাঠানো হচ্ছে বার্গারকে এবং সেখানেই তার চোট পুনর্বাসনের কাজ চলবে।

আয়ারল্যান্ড সিরিজের বাকি দুই ম্যাচে তার বদলি এখন পর্যন্ত ঘোষণা করেনি দক্ষিণ আফ্রিকা। এরপর বাভুমার নেতৃত্বে তারা বাংলাদেশে খেলতে আসবে। সেখানেও বার্গানের বদলি হিসেবে অন্য কাউকে নেওয়া হতে পারে। এর আগে বাংলাদেশের বিপক্ষে ঘোষিত প্রোটিয়াদের টেস্ট স্কোয়াডে পেসার হিসেবে আছেন কাগিসো রাবাদা, ড্যান প্যাটারসন ও উইয়ান মুল্ডার। 

এ ছাড়া আইরিশদের বিপক্ষে চলমান দ্বিতীয় ওয়ানডের আগে চোট পান ওপেনার টনি ডি জর্জি। ডান হাঁটুতে চোট পেয়েছেন তিনি, যে কারণে তাকে আজকের ম্যাচে খেলানো হচ্ছে না। সতকর্তা হিসেবে জর্জিকে বিশ্রামে রাখার কথা জানিয়েছে সিএসএ। ফলে বাংলাদেশ সিরিজে তাকে পাওয়া নিয়ে প্রোটিয়াদের কোনো সংশয় থাকছে না।

প্রসঙ্গত, আগামী ১৬ অক্টোবর বাংলাদেশে পা রাখার কথা রয়েছে প্রোটিয়া ক্রিকেট দলের। এরপর ২১ অক্টোবর থেকে মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে শুরু হবে সিরিজের প্রথম টেস্ট। সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট ২৯ অক্টোবর থেকে চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরি স্টেডিয়ামে শুরু হবে।

এএইচএস