সন্দেহাতীতভাবেই আফগানিস্তান ক্রিকেটের সবচেয়ে বড় তারকা রশিদ খান। আফগান টি-টোয়েন্টি দলের এই অধিনায়ক দেশটির সবচেয়ে কাঙ্ক্ষিত ব্যাচেলরও। এত বড় তারকার বিয়ে নিয়ে আগ্রহেরও কমতি নেই ভক্ত-অনুরাগীদের।

‘বিশ্বকাপ না জিতলে বিয়ে করবেন না’—বলে রশিদ খানের একটা মন্তব্য তুমুল ভাইরাল হয়েছিল। যা নিয়ে পরে কম বিব্রতকর পরিস্থিতি পড়তে হয়নি তাকে। এখনও পর্যন্ত বিশ্বকাপ জিততে না পারলেও সর্বশেষ টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনালে উঠে ইতিহাস গড়েছে রশিদরা। 

এরই মধ্যে সবাইকে অবাক করে দিয়ে শুভ কাজ সেরে ফেললেন আফগান তারকা এই লেগস্পিনার। আন্তর্জাতিক বেশ কয়েকটি গণমাধ্যমের বরাতে জানা গেছে, গতকাল (বৃহস্পতিবার) আফগানিস্তানের রাজধানী কাবুলের একটি হোটেলে বিয়ের আনুষ্ঠানিকতা সেরেছেন রশিদ খান।

তবে কাকে বিয়ে করেছেন, তারকা ক্রিকেটারের স্ত্রীর সম্পর্কে কিছু জানা যায়নি। এদিকে, বেশ কিছু গণমাধ্যমে দাবি করা হচ্ছে, রশিদ খানের সঙ্গে তার তিন ভাইও বিয়ে করেছেন। 

আফগান তারকা রশিদের বিয়ে বলে কথা! যেন তারার হাট বসেছিল কাবুলে। দেশটির জাতীয় দলের বেশিরভাগ ক্রিকেটারই যোগ দিয়েছিলেন টি-টোয়েন্টি দলের অধিনায়কের গ্রান্ড বিয়েতে। সতীর্থ ক্রিকেটার মোহাম্মদ নবী, আজমতউল্লাহ ওমরজাই, ফজলহক ফারুকি কে ছিল না! এ ছাড়াও আফগানিস্তান ক্রিকেট বোর্ডের (এসিবি) চেয়ারম্যান মিরওয়াইজ আশরাফ, বোর্ডের প্রধান নির্বাহী নসিব খানসহ আরও অনেকেই উপস্থিত ছিলেন।

পরে রশিদের বিয়ের ছবি সোশ্যাল মিডিয়া এক্সে (সাবেক টুইটার) শেয়ার করে শুভকামনা জানিয়েছেন দীর্ঘদিনের সতীর্থ মোহাম্মদ নবী। কদিন আগেই বিয়ে করেছিলেন আরেক আফগান ক্রিকেটার আজমতউল্লাহ ওমরজাঈ। এবার বিয়ে সারলেন রশিদ খানও। 

আন্তর্জাতিক ক্রিকেটে রশিদ খানের পথচলা শুরু হয় ২০১৫ সালে। এরপর দারুণ সব কীর্তিতে ক্যারিয়ার রাঙিয়ে চলছেন রশিদ। ১৯ বছর ১৬৫ দিন বয়সে ওয়ানডে এবং ২০ বছর ৩৫০ দিন বয়সে টেস্ট অধিনায়কের দায়িত্ব নিয়ে রেকর্ড গড়েছিলেন। এ ছাড়া বল হাতে একের পর এক নজির তো আছেই। এ তো গেল আন্তর্জাতিক ক্রিকেট, ফ্র্যাঞ্চাইজি আসরগুলোতে বেশ দাপুটে অবস্থান এই আফগান ক্রিকেটারের।

রশিদ খানের বর্ণাঢ্য ক্যারিয়ারে বিতর্ক বলতে দুটি। এক বয়স আর বিয়ে। রশিদ খানের বয়স নিয়ে নানা সময়েই কানাঘুষা শোনা যায়। এ ছাড়া বিশ্বকাপ না জিতলে বিয়ে করবেন না বলে তার একটি মন্তব্যও ব্যাপক আকারে ছড়িয়ে পড়ে। যদিও এমন মন্তব্যের বিষয়টি একবার বাংলাদেশ সফরে এসে উড়িয়ে দিয়েছেন। 

২০২২ সালে বাংলাদেশ সফরে এসে মিরপুরে রশিদ বলছিলেন, ‘আমি এটা অনেকবারই শুনেছি, আমি নাকি বিশ্বকাপ জয়ের পর বিয়ে করব। জানি না কোথায় এটা বলেছি। আমার কাছে এটার কোনো ভয়েস ক্লিপ নেই, তবে এ নিয়ে সমর্থকদের অনেক বার্তা পাই এটা সত্যি। আমি একবার মিডিয়াকে বলেছিলাম, আগামী দুই বছর বিয়ের কোনো পরিকল্পনা নেই কারণ একটি ওয়ানডে ও একটি টি-টোয়েন্টি বিশ্বকাপ আছে, তারপর বিয়ের ব্যাপারে ভাবব। মানুষ এটাকে ভিন্নভাবে ব্যাখ্যা করেছে।’

এফআই