পায়ের চোটের কারণে দীর্ঘদিন মাঠের বাইরে ছিলেন ভারতীয় তারকা পেসার মোহাম্মদ শামি। সম্প্রতি তিনি দুলীপ ট্রফি দিয়ে ২২ গজে ফিরেছেন। তবে এরই মাঝে খবর রটেছে– ফের চোটের অস্বস্তিতে পড়েছেন এই ডানহারি পেসার, সে কারণে অস্ট্রেলিয়ার বিপক্ষে টেস্ট সিরিজে তার খেলা হচ্ছে না। এমন খবর দেখে ক্ষেপে গেছেন শামি, একইসঙ্গে উড়িয়ে দিয়েছেন চোটের গুঞ্জন।

গতকাল (বুধবার) রাতে এ নিয়ে ক্ষোভ প্রকাশ করে শামি সামাজিক মাধ্যমে লেখেন, ‘কেন এসব ভিত্তিহীন গুজব ছড়ানো হচ্ছে? আমি কঠোর পরিশ্রম করছি এবং সেরে ওঠার জন্য নিজের সর্বস্ব উজাড় করে দিচ্ছি। বিসিসিআই বা আমি একবারও বলিনি যে আমি বর্ডার-গাভাস্কার সিরিজ থেকে ছিটকে গিয়েছি। সাধারণ মানুষকে আবেদন জানাচ্ছি যে কোনো অসমর্থিত সূত্র থেকে পাওয়া এরকম খবরে একদম পাত্তা দেবেন না। দয়া করে এরকম ফেইক, ফেইক, ফেইক এবং ফেইক খবর ছড়াবেন না। বিশেষত আমার মন্তব্য ছাড়া তো সেটা করবেনই না।’

এর আগে ভারতীয় সংবাদমাধ্যমের খবরে দাবি করা হয়, ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই) সূত্রে খবর মিলেছে– জাতীয় ক্রিকেট অ্যাকাডেমিতে রিহ্যাবের সময় শামিকে নতুন করে হাঁটু ভোগাতে শুরু করেছে। যে কারণে আরও ৬-৮ সপ্তাহ মাঠের বাইরে থাকতে হতে পারে ভারতীয় তারকাকে। সেই পরিস্থিতিতে তিনি আদৌও অস্ট্রেলিয়ার বিপক্ষে পাঁচ ম্যাচের টেস্ট সিরিজে খেলতে পারবেন কি না, তা নিয়ে জল্পনা তৈরি হয়েছিল।

এদিকে, সূত্রের বরাতে সংবাদমাধ্যম টাইমস অফ ইন্ডিয়ার প্রতিবেদনে জানানো হয়েছে, অস্ট্রেলিয়া সিরিজের আগেই টেস্ট ফরম্যাটের দলে ফিরতে পারেন শামি। খেলতে পারেন নিউজিল্যান্ডের বিপক্ষে ঘরের মাঠের টেস্ট সিরিজে। বিসিসিআইয়ের বরাতে আরও বলা হয়েছে, শামির রিহ্যাবের প্রক্রিয়া ভালোভাবেই এগোচ্ছে। তার লক্ষ্য নিউজিল্যান্ড সিরিজ। বোর্ডের বিশেষজ্ঞদের তত্ত্বাবধানে আছেন শামি।

এর আগে চোট সারাতে গত ওয়ানডে বিশ্বকাপের পর গোড়ালির অস্ত্রোপচার করেন ডানহাতি এই পেসার। এরপর থেকে তিনি বেঙ্গালুরুর জাতীয় ক্রিকেট অ্যাকাডেমিতে পুনর্বাসন প্রক্রিয়া মেনে আসছেন। এরই মাঝে দুলীপ ট্রফিতে ফিরে এক ম্যাচে হ্যাটট্রিকও করেছিলেন শামি। সবকিছু ঠিক থাকলে তাকে ফের জাতীয় দলে দেখা যাবে নিউজিল্যান্ড সিরিজে। আগামী ১৬ অক্টোবর থেকে তিন টেস্টে সিরিজে মুখোমুখি হবে ভারত-নিউজিল্যান্ড।

কিউইদের বিপক্ষে সিরিজ শেষে লাল বলের সিরিজ খেলতে রোহিত শর্মার দল অস্ট্রেলিয়ায় উড়াল দেবে। আগামী ২২ নভেম্বর থেকে দুইদল মুখোমুখি হবে পাঁচ টেস্টের বর্ডার-গাভাস্কার সিরিজে। সেই সিরিজটি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের আগে আরেকটি রোমাঞ্চকর লড়াইয়ের প্রদর্শনী হতে পারে।

এএইচএস