ভারতে সিরিজ চলাকালেই টেস্ট ও টি-টোয়েন্টি ক্রিকেট ক্যারিয়ারের ইতি টানার ইঙ্গিত দিয়েছেন সাকিব আল হাসান। ঘরের মাটিতে আসন্ন দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টেস্ট সিরিজে খেলে লাল বলের ক্রিকেটকে বিদায় জানাতে চান দেশের ক্রিকেটের সবচেয়ে বড় এই তারকা। অবশ্য নিরাপত্তা প্রশ্নে তার দেশে ফেরা নিয়েই অনিশ্চয়তা দেখে দিয়েছে। 

দেশে ফিরতে এবং পুনরায় দেশ ছাড়তে নিরাপত্তা চেয়েছিলেন সাকিব। টাইগার এই অলরাউন্ডারের নিরাপত্তা ইস্যুতে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) বল ঠেলে দিয়েছে সরকারের কোর্টে। অন্তর্বর্তীকালীন সরকারও বিষয়টি নিয়ে নিশ্চয়তার বিষয়ে খোলাসা করেননি। ভারতের মাটিতে টেস্ট সিরিজ শেষে এরই মধ্যে আমেরিকায় উড়াল দিয়েছেন সাকিব। 

এদিকে, দেশের মাটিতে সাকিবকে বিদায় দিতে বিসিবির হস্তক্ষেপ কামনা করেছে ক্রিকেটারের নিজ জেলা মাগুরাবাসী। নিজ এলাকার ক্রীড়াঙ্গনে সাকিব তেমন ভূমিকা না রাখলেও স্থানীয় কিশোর–তরুণেরা তাকে দেখেই অনুপ্রাণিত হয়। ক্রিকেটকে পেশা হিসেবে বেছে নেওয়ার স্বপ্ন দেখে। অন্তত মাগুরা থেকে আরও একটি সাকিব যেন তৈরি হয় সেটাই তাদের প্রত্যাশা। সাকিবের টেস্ট ও টি–টোয়েন্টি ক্রিকেট থেকে অবসর মাগুরার অনেকেই মেনে নিতে পারছেন না। 

বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসানের বিদায় দেশের মাটিতেই দেখতে চান মাগুরাবাসী। মিরপুরে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টেস্ট ম্যাচ দিয়ে তাকে বিদায় দিতে বিসিবির হস্তক্ষেপ আশা করছেন ভক্তরা। আওয়ামী লীগের মনোনীত মাগুরা ১ আসনের সংসদ সদস্য ছিলেন সাকিব। ৫ আগস্ট তার দলের ক্ষমতা হারানোর পর আর দেশে ফেরেননি। এর মধ্যে তার নামে হত্যা মামলা হয়েছে।

মাগুরায় জনপ্রতিনিধিদের সঙ্গে সাকিব। ফাইল ছবি

মামলা মাথায় নিয়ে দেশে ফেরা কঠিন সাকিবের জন্য। আবার নীতি নির্ধারণী মহলও সেই নিশ্চয়তা দিতে অপারগ। তবে, এতো কিছুর পরও নিজের জন্মস্থান মাগুরার মানুষকে পাশেই পাচ্ছেন তিনি। তাদের চাওয়া, টেস্ট ক্যারিয়ারের শেষটা হোক মিরপুরেই। রাহাদ মোল্যা নামে সাকিবের এক ভক্ত বলেন, সাকিব ভাই তার সিদ্ধান্ত পরিবর্তন করুক। কারণ এখনও দেশের ক্রিকেটকে আরও অনেক কিছু দেওয়ায় আছে তার।

সাকিবের ছোট বেলার কোচ সাদ্দাম হোসেন গোর্কি বলেন, সাকিবকে শেষ টেস্টটি দেশের মাটিতে খেলতে দেওয়া উচিত। সাকিবের দাদা বাড়ি শ্রীপুরের সব্দালপুর - নোহাটা এলাকার অনেকের চাওয়া সাকিবকে শেষ টেস্ট দেশের মাটিতে যেন খেলতে দেওয়া হয়। একজন বিশ্বসেরা সেরা ক্রিকেটার অলরাউন্ডারের বিদায় সংবর্ধনার মাধ্যমে হওয়া উচিত।

সাদা পোশাকের ক্রিকেটে ভারতের বিপক্ষে কানপুর টেস্টই কি ছিল সাকিবের শেষ! দীর্ঘ ১৮ বছর জাতীয় দলকে সার্ভিস দেওয়া সাকিবের এমন বিদায় কোনো ভাবেই প্রত্যাশিত নয়। মাগুরাবাসী চায় দেশের মাটিতে সংবর্ধনার মাধ্যমে তাকে বিদায় জানানো হোক।

এফআই/