মুম্বাইয়ের হয়ে রঞ্জি ট্রফিতে রানের ফোয়ারা ছুটিয়ে চলতি বছর ভারত জাতীয় দলে অভিষেক হয় তরুণ ব্যাটার সরফরাজ খানের। ৩টি টেস্টে তিন ফিফটিতে ৫০ গড়ে রানও করেছিলেন। তবে তারকায় ঠাসা ভারতীয় দলে তার জায়গা মেলা ভার। বাংলাদেশের বিপক্ষে সর্বশেষ টেস্ট সিরিজের স্কোয়াডে থাকলেও, একাদশে জায়গা হয়নি সরফরাজের। এরপর ঘরোয়া টুর্নামেন্ট ইরানি কাপে খেলতে নেমে তিনি ইতিহাসগড়া ডাবল সেঞ্চুরি হাঁকিয়েছেন।

ইরানি কাপে রঞ্জি ট্রফিতে চ্যাম্পিয়ন হওয়া মুম্বাই খেলছে রেস্ট অব ইন্ডিয়া দলের বিপক্ষে। সেখানে মুম্বাইয়ের হয়ে খেলতে নেমেই দুর্দান্ত ব্যাটিংয়ে ডাবল সেঞ্চুরি করেছেন সরফরাজ। যার মধ্য দিয়ে তিনি ভারতীয় কিংবদন্তি শচীন টেন্ডুলকার ও রাহুল দ্রাবিড়ের একটি রেকর্ডে ভাগ বসিয়েছেন। ৯ উইকেটে ৫৩৬ রান তোলা মুম্বাইয়ের হয়ে ২২১ রানে অপরাজিত আছেন সরফরাজ।

২৬ বছর বয়সী এই ব্যাটার বাংলাদেশের বিপক্ষে টেস্ট সিরিজের স্কোয়াডে স্কোয়াডে থাকলেও তিনি একাদশে জায়গা পাননি। পরে কানপুরে দ্বিতীয় টেস্ট চলাকালেই তাকে ইরানি কাপে অংশগ্রহণের জন্য ছেড়ে দেওয়া হয়। সেখানে খেলতে নেমে আবারও নিজের ব্যাটিং দক্ষতা দেখালেন সরফরাজ খান। রেস্ট অব ইন্ডিয়া দলে থাকা জাতীয় দলের বোলার মুকেশ কুমার, প্রসিধ কৃষ্ণ এবং যশ দয়ালের মতো বোলারদের নাভিশ্বাস তুলে পূর্ণ করেছেন ব্যক্তিগত দ্বিশতক।

ইরানি কাপে দুটি করে সেঞ্চুরি রয়েছে শচীন ও দ্রাবিড়ের নামে। সমান দুই সেঞ্চুরি নিয়ে তাদের কীর্তিতে ভাগ বসিয়েছেন সরফরাজ। চারটি ম্যাচে ২টি সেঞ্চুরি করেছিলেন সাবেক দুই জায়ান্ট। এর চেয়ে এক ম্যাচ কম খেলে এই কীর্তি গড়েন সরফরাজ। তবে ইরানি কাপের সুদীর্ঘ ইতিহাসে ডাবল সেঞ্চুরি করার রেকর্ড ছিল না মুম্বাইয়ের কোনো ব্যাটারের। সেই কীর্তি প্রথম গড়লেন সরফরাজ। ১৯৭২ সালে রামনাথ পারকারের করা ১৯৫ রান ছিল মুম্বাইয়ের কোনো ব্যাটসম্যানের এতদিনের সর্বোচ্চ।

ইরানি কাপে সবচেয়ে বেশি সেঞ্চুরির দিক থেকে প্রথম স্থানে রয়েছেন দুই কিংবদন্তি। গুন্ডপ্পা বিশ্বনাথ এবং দিলীপ বেঙ্গসরকার ইরানি কাপে সর্বোচ্চ চারটি সেঞ্চুরি করেছেন। এ ছাড়া সরফরাজসহ ১০ জন ব্যাটার করেছেন দুটি করে সেঞ্চুরি।

প্রথম শ্রেণির ক্রিকেটে এখন পর্যন্ত ৫১ ম্যাচ খেলেছেন সরফরাজ। ৬৯.৯ গড় নিয়ে তার রান ৪৪০৪। অন্তত ৪ হাজার রান করা ভারতীয় ব্যাটসম্যানদের মধ্যে তার চেয়ে বেশি গড় শুধু বিজয় মার্চেন্টের,  তিনি ৭১.৬৪ গড়ে ১৩ হাজার ৪৭০ রান করেছেন। এই দুই ভারতীয় তারকার চেয়ে বিশ্বক্রিকেটে বেশি গড় আছে কেবল ডন ব্র‌্যাডম্যানের। প্রথম শ্রেণির ক্রিকেটে অস্ট্রেলিয়ান কিংবদন্তি ৯৫.১৪ গড়ে ২৮ হাজার ৬৭ রান করেন।

এএইচএস