২০২১ সালে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেকের পর মাত্র ১৫ ম্যাচ খেলেছেন বাঁ-হাতি স্পিনার প্রভিন জয়াবিক্রমা। মূলত ২০২২ সালের পর তিনি আর জাতীয় দলের জার্সি গায়ে তুলতে পারেননি। এরইমাঝে তিনি জড়িয়েছেন অনৈতিক কাজে। সেই অপরাধ প্রমাণিত হওয়ায় জয়বিক্রমাকে সব ধরনের ক্রিকেট থেকে এক বছরের নিষেধাজ্ঞা দিয়েছে আইসিসি।

বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থাটি আজ (বুধবার) এক বিবৃতিতে এই তথ্য জানিয়েছে। তবে তাকে দেওয়া নিষেধাজ্ঞার মধ্যে ছয় মাস কমিয়ে দেওয়া হবে বলেও জানানো হয়। আইসিসির অ্যান্টি-করাপশন নীতিমালার ২.৪.৭ নম্বর অনুচ্ছেদ ভাঙার প্রমাণ মিলেছে জয়াবিক্রমার বিরুদ্ধে। আইসিসি তার বিরুদ্ধে আগেই অভিযোগ তুলে ব্যাখ্যা দিতে সময় বেঁধে দিয়েছিল। ২০ আগস্ট শেষ হয় সেই ডেডলাইন।

লঙ্কান স্পিনারকে নিষিদ্ধের ঘোষণা দিয়ে আইসিসি অনুচ্ছেদটি স্মরণ করিয়ে দিয়েছে। যেখানে বলা হয়েছে– দুর্নীতিতে জড়ানোর প্রস্তাব যেসব বার্তার মাধ্যমে দেওয়া হয়েছিল, সেসব মুছে ফেলে দুর্নীতিবিরোধী বিভাগের অনুসন্ধানে ব্যাঘাত ঘটিয়েছেন ও বাধা সৃষ্টি করেছেন।

এর আগে জয়াবিক্রমার বিরুদ্ধে অভিযোগ ওঠার পর আইসিসির সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছিল, আন্তর্জাতিক ক্রিকেটের পাশাপাশি এলপিএলেরও ম্যাচ ফিক্সিংয়ে জড়িত থাকার অভিযোগের সদুত্তর দিতে না পারলে ১.৭.৪.১ ও ১.৮.১ ধারায় জয়াবিক্রমার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। শ্রীলঙ্কা ক্রিকেট (এসএলসি) ও আইসিসি এ ব্যাপারে সম্মত হয়েছে।

২৬ বছর বয়সী বাঁ-হাতি লঙ্কান স্পিনার এর আগে জাতীয় দলের সর্বশেষ টেস্ট খেলেছেন বাংলাদেশে, ২০২২ সালে মিরপুর টেস্টে। সর্বশেষ ম্যাচটিও খেলেছেন একই বছর অস্ট্রেলিয়ার বিপক্ষে। সবমিলিয়ে খেলেছেন ১৫টি ম্যাচ। যেখানে তিনি ৫টি টেস্টে ২৫, ৫টি ওয়ানডেতে ৫ এবং ৫টি টি-টোয়েন্টিতে ২ উইকেট শিকার করেছেন।

এএইচএস