আইপিএলের আসন্ন নিলামের আগে ক্রিকেটার ধরে রাখার নিয়মে বদল এসেছে। তাই ধোনিকে ধরে রাখার বড় সম্ভাবনা তৈরি হয়েছে চেন্নাই সুপার কিংসের সামনে। কারণ কম টাকায় আনক্যাপড (ঘরোয়া) ক্রিকেটার হিসেবে ধোনিকে ধরে রাখার সুযোগ পাচ্ছে তারা।

আইপিএলের নতুন নিয়ম চেন্নাইয়ের পক্ষে হলেও নতুন করে শঙ্কা তৈরি হয়েছে। এবারের আসরে ধোনি খেলবেন কি না তা নিয়ে সংশয় দেখা দিয়েছে। ধরে রাখা ক্রিকেটারদের নাম জানানোর জন্য মাস খানেক সময় বাকি আছে। কিন্তু এখনও ধোনির সঙ্গে এ নিয়ে আলোচনা করতে পারেনি চেন্নাই।

চেন্নাই সুপার কিংসের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) কাশী বিশ্বনাথন এক সাক্ষাৎকারে ধোনিকে ধরে রাখা প্রসঙ্গে বলেন, 'এই মুহূর্তে আমরা সত্যিই কিছু জানি না। ধোনির ক্ষেত্রে আমরা আনক্যাপড ক্রিকেটারের নিয়ম ব্যবহার না ও করতে পারি। এই বিষয়ে এত তাড়াতাড়ি কিছু বলতে পারব না। কারণ, ধোনির সঙ্গে যোগাযোগই করতে পারছি না আমরা। ওর সঙ্গে এই বিষয়ে কোনো কথা হয়নি।'

অবশ্য বিশ্বনাথ আশা করছেন, কয়েক দিনের মধ্যে ধোনির সঙ্গে আলোচনা করতে পারবেন। তিনি বলেন, 'ধোনি যুক্তরাষ্ট্রে ছিল। তাই ওর সঙ্গে কথা হয়নি। এই সপ্তাহে আমি যুক্তরাষ্ট্রে যাচ্ছি। আশা করছি আগামী সপ্তাহে ওর সঙ্গে যোগাযোগ করতে পারব। তার পরে হয়তো এই বিষয়টা স্পষ্ট হবে।'

এবারের নিলামের আগে আইপিএলের গভর্নিং কাউন্সিল জানিয়েছে, সর্বাধিক ছয়জন ক্রিকেটারকে ধরে রাখতে পারবে দলগুলো। সর্বোচ্চ পাঁচ জন ক্যাপড (জাতীয় দলে খেলা) ও সর্বোচ্চ দু’জন আনক্যাপড ক্রিকেটারকে ধরে রাখা যাবে। সে ক্ষেত্রে এক জন ক্রিকেটারকে ধরে রাখতে রাইট টু ম্যাচ কার্ড ব্যবহার করা যাবে।

গভর্নিং কাউন্সিল আরও জানিয়েছে, পাঁচ বছর আগে অবসর নেওয়া ভারতীয় ক্রিকেটারদের আনক্যাপড ক্রিকেটার হিসাবে ধরা হবে। ধোনি ২০১৯ সালের জুলাই মাসে অবসর নিয়েছেন। সেই হিসাবে এবার তিনি আনক্যাপড ক্রিকেটার হিসাবে খেলতে পারবেন।

এইচজেএস