ঘরের মাটিতে ওয়ানডে বিশ্বকাপের পর থেকে চোট সমস্যায় বাইশগজের বাইরে মোহাম্মদ শামি। ক্যারিবীয় দ্বীপপুঞ্জে শিরোপা উঁচিয়ে ধরা ভারতের টি-টোয়েন্টি বিশ্বকাপ দলেও ছিলেন না। সর্বশেষ মিস করেছেন বাংলাদেশের বিপক্ষে সিরিজও।

আগামী মাসের শেষ দিকে অস্ট্রেলিয়া সফরে যাবে ভারত। মনে করা হচ্ছিল, আসন্ন সিরিজ থেকেই জাতীয় দলের জার্সিতে প্রত্যাবর্তন করবেন ভারতের অন্যতম সেরা এই পেসার। কিন্তু সেটা নিয়েও এবার বড়সড় সংশয় তৈরি হয়ে গেল। 

ভারতীয় গণমাধ্যমের খবর, পুনর্বাসন চলাকালীন ফের চোট পেয়েছেন শামি। যার জেরে তার মাঠে ফেরা আবারও পিছিয়ে যাওয়ার পথে। এই মুহূর্তে ন্যাশনাল ক্রিকেট অ্যাকাডেমিতে রিহ্যাব করছেন শামি। বোলিংও শুরু করেছেন তিনি।

কিন্তু এখনও পুরোদস্তুর ছন্দ পাননি। ২০২৩ ওয়ানডে বিশ্বকাপের পর থেকেই গোড়ালির চোটে ভুগছেন তিনি। সেই সমস্যা খানিক কাটিয়ে ওঠার আগেই তিনি পড়লেন হাঁটুর চোটের কবলে। সূত্রের খবর, এনসিএতে অনুশীলন চলাকালীনই হাঁটুতে চোট পেয়েছেন তারকা এই পেসার। সম্ভবত আরও ৬-৮ সপ্তাহ মাঠের বাইরেই থাকতে হবে তাকে।

আগামী ২২ নভেম্বর থেকে শুরু হচ্ছে বর্ডার-গাভাস্কার ট্রফি। তার আগে ফিটনেস প্রমাণের জন্য রঞ্জি ট্রফি খেলতে হবে শামিকে। কিন্তু হাঁটুর এই চোট দুই ক্ষেত্রেই তাকে অনিশ্চিত করে দিলো। আদৌ বর্ডার-গাভাস্কার ট্রফির শুরু থেকে তাকে পাওয়া যাবে কি না, তা নিয়ে রীতিমতো সংশয় তৈরি হয়েছে।

অস্ট্রেলিয়ার মাটিতে রেকর্ড ভালো শামির। ৮ টি টেস্টে ৩১টি উইকেট নিয়েছেন তিনি। এর মধ্যে দুবার পাঁচ উইকেটও পেয়েছেন। সে কারণেই অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সিরিজে গুরুত্বপূর্ণ ভাবা হচ্ছে তাকে। কিন্তু তার অস্ট্রেলিয়া যাওয়া নিয়েই সংশয় তৈরি হয়ে গেল।

এফআই