ভারতের বিপক্ষে বাংলাদেশের দুই ম্যাচে টেস্ট সিরিজ শেষ হয়েছে গতকাল (মঙ্গলবার)। আগামী ৬ অক্টোবর থেকে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে মুখোমুখি হবে দুই দল। সেই ফরম্যাটের দলে না থাকা ক্রিকেটাররা ফিরে আসবেন দেশে। কিন্তু টি-টোয়েন্টি ক্রিকেটকে বিদায় বলা সাকিব আল হাসানের পরবর্তী গন্তব্য কোথায় তা নিয়ে ক্রীড়াঙ্গনে গুঞ্জন ছিল। জানা গেছে, যুক্তরাষ্ট্রে পরিবারের কাছেই গিয়েছেন সাবেক এই টাইগার অধিনায়ক।

ভারতের বিপক্ষে কানপুরে সিরিজের দ্বিতীয় টেস্ট শুরুর আগে আচমকা টি-টোয়েন্টি ও টেস্ট থেকে অবসরের ঘোষণা দেন সাকিব। সর্বশেষ টি-টোয়েন্টি বিশ্বকাপেই তিনি এই সংস্করণের শেষ ম্যাচ খেলেছেন বলে জানান। আর টেস্ট থেকে বিদায় নিতে চান ঘরের মাঠে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে আসন্ন সিরিজে।

তবে সেজন্য তিনি নিরাপত্তা নিশ্চিত করাসহ কিছু শর্ত দিয়েছেন। এখন পর্যন্ত সেই শর্ত পূরণের তেমন সম্ভাবনা দেখা যাচ্ছে না। ফলে কানপুর টেস্টকেই সম্ভাব্য শেষ লাল বলের ম্যাচ মনে করা হচ্ছে সাকিবের!

টেস্ট সিরিজ শেষ হওয়ায় বাংলাদেশ দলের সাদা পোশাকের ক্রিকেটাররা দেশে ফিরবেন। তবে সাকিবের গন্তব্য ভিন্ন। ঢাকা পোস্টকে দলের সঙ্গে থাকা বিসিবির একটি সূত্র নিশ্চিত করেছেন, দলের বহরের সঙ্গে দেশে ফিরছেন না সাকিব।

সেক্ষেত্রে টাইগার অলরাউন্ডারের পরবর্তী গন্তব্য কোথায় সে প্রশ্ন ঘুরপাক খাচ্ছে। জানা গেছে সাকিবের পরবর্তী গন্তব্য আমেরিকা, সেখানে নিজের পরিবারের কাছে যাওয়ার কথা রয়েছে সাকিবের। ইতোমধ্যে গতকালই ভারত ছেড়েছেন টাইগার এই অলরাউন্ডার।

যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ক্রিকেট লিগের (এনসিএল) আয়োজনে সিক্সটি স্ট্রাইক্স টুর্নামেন্টে খেলার কথা রয়েছে সাকিবের। যেখানে খেলবেন টাইগার ওপেনার তামিম ইকবালও। ৬ দলের এই টুর্নামেন্ট ৪ অক্টোবর শুরু হয়ে শেষ হবে ১৪ অক্টোবর। সাকিব আর তামিম দুজনের ক্লাব অবশ্য ভিন্ন ভিন্ন। ১০ দিনের ১০ ওভারের এই আসরে তামিম খেলবেন টেক্সাস গ্ল্যাডিয়েটর্সের হয়ে। সাকিবের দল লস অ্যাঞ্জেলস ওয়েভস। 

এসএইচ/এফআই