টানা তিন টেস্ট জিতে যেন টেস্ট চ্যাম্পিয়নশিপের চিত্রটাই বদলে দিয়েছে শ্রীলঙ্কা। ইংল্যান্ডকে তাদেরই মাঠে হারিয়েছে সনাৎ জয়সুরিয়ার শিষ্যরা। এরপর ঘরের মাঠে নিউজিল্যান্ডকে হারিয়েছে দুই টেস্টেই। বিপরীতে নিউজিল্যান্ড এবং বাংলাদেশ নিজেদের শেষ দুই টেস্টেই পেয়েছে হারের স্বাদ। শেষ দুই সপ্তাহে নাটকীয় পরিবর্তন ঘটেছে টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের দৌড়ে। 

ভারতের জন্য অবশ্য পথটা সহজ। ঘরের মাঠে নিউজিল্যান্ডের বিপক্ষে ৩-০ ব্যবধানে জয় পেলেও অস্ট্রেলিয়াতে বোর্ডার গাভাস্কার ট্রফিতে অন্তত দুই ম্যাচে জয় চাই তাদের। সেক্ষেত্রে ভারতের টেস্ট চ্যাম্পিয়নশিপে পয়েন্টের শতাংশ থাকবে ৭০ এর বেশি। যা তাদের লর্ডসের ফাইনালে পৌঁছে দেবে অনায়াসে। তবে নিউজিল্যান্ডকে ঘরের মাঠে ৩-০ ব্যবধানে হারানোর পর অস্ট্রেলিয়াতে সিরিজ ড্র করলেও চলবে তাদের জন্য। 

ভারত যদি নিউজিল্যান্ডকে হোয়াইটওয়াশ করে এবং বোর্ডার গাভাস্কার ট্রফিতে অস্ট্রেলিয়ার কাছে ৩-১ ব্যবধানে হেরে বসে, সেক্ষেত্রে ভারতের পয়েন্ট শতাংশ থাকবে ৬৫.৭৮। সেটাও ভারতের ফাইনালের জন্য যথেষ্ট হতে পারে। তবে দুই সিরিজে টানা ৮ টেস্ট হারলে কিছুটা বিপাকে পড়বে রোহিত শর্মার দল। 

অস্ট্রেলিয়ার জন্য বর্তমানে পরিস্থিতি খানিক কঠিন। তাদের বাকি ৭ টেস্ট। জিততে হবে ৬ ম্যাচে। বিশেষ করে ঘরের মাঠে ভারতের বিপক্ষে বোর্ডার গাভাস্কার ট্রফি কোনোভাবেই হারা বা ড্র করা চলবে না তাদের। ভারতের সঙ্গে ২-২ ড্র করার পর শ্রীলঙ্কাকে ২-০ ব্যবধানে হারালেও অজিদের পয়েন্ট শতাংশ থাকবে ৬২ এর বেশি। যা ফাইনালের পথে বড় রকমের বাঁধা হতে পারে।  

ভারত ও শ্রীলঙ্কা দুই দেশের সঙ্গেই ড্র করলে অস্ট্রেলিয়ার পয়েন্ট শতাংশ নামবে ৫৭তে। ফাইনালের আশা সেক্ষেত্রে বাদ যাবে অজিদের। ফাইনালের পথটা তাই আপাতত সবার চেয়ে কঠিন প্যাট কামিন্সদের জন্য। বিশেষত বোর্ডার-গাভাস্কার ট্রফির সাম্প্রতিক ফলটাও যখন তাদের পক্ষে নেই। 

শ্রীলঙ্কার সামনে বাকি ৪ টেস্ট। অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সেই ৪ টেস্ট জিতলে অন্য কোনো বাঁধা ছাড়াই লংকানরা চলে যাবে লর্ডসের ফাইনালে। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ১ টেস্টে হারলেও সুযোগ থেকে যাবে তাদের। সম্ভাব্য পয়েন্ট শতাংশ হবে ৬১.৫৩। বিশেষ করে অস্ট্রেলিয়ার বিপক্ষে হোম সিরিজ হওয়াতে অনেকটাই এগিয়ে থাকবে লঙ্কানরা। কিন্তু, যদি দক্ষিণ আফ্রিকায় দুই টেস্টই হেরে বসে, সেক্ষেত্রে ভারত ও অস্ট্রেলিয়াই ফাইনালের জন্য ফেবারিট। 

বাংলাদেশ কার্যত ছিটকে পড়েছে টেস্ট চ্যাম্পিয়নশিপের দৌড় থেকে।  দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ঘরের মাঠে দুই টেস্ট আর ওয়েস্ট ইন্ডিজে বাকি আরও দুই টেস্ট। এই চার টেস্টে সব ম্যাচে জয় পেলেও বাংলাদেশের সর্বোচ্চ অর্জন হবে ৫৬.২৫ শতাংশ। সেখান থেকে লর্ডসের ফাইনালের দূরত্ব অনেকটাই বেশি। 

জেএ