দুজনে দেশের ক্রিকেটে বড় নাম। ক্যারিয়ারের শুরু থেকে একে অন্যের সঙ্গে ছিলেন বন্ধু হয়ে। তবে সাম্প্রতিক সময়ে এসে সাকিব আল হাসান এবং তামিম ইকবালের দ্বৈরথের কথা একবাক্যে জানেন সকলেই। মাত্রই শেষ হওয়া ভারত সিরিজে সাকিব আল হাসান ছিলেন মাঠে। আর কমেন্ট্রিবক্সে ছিলেন তামিম ইকবাল। 

তামিম মাঠের ক্রিকেট থেকে অবসর নেননি। অপেক্ষায় আছেন ফেরার। আর সাকিব দুই ফরম্যাট থেকে দিয়েছে অবসরের ঘোষণা। দেশের ক্রিকেটের এই দুই তারকা এবারে মুখোমুখি হচ্ছেন যুক্তরাষ্ট্রে।  যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ক্রিকেট লিগের (এনসিএল) আয়োজনে সিক্সটি স্ট্রাইক্স টুর্নামেন্টে খেলবেন বাংলাদেশের দুই তারকা ক্রিকেটার। বিপিএলের পর এটাই তাদের একইসঙ্গে খেলা টুর্নামেন্ট।

৬ দলের এই টুর্নামেন্ট ৪ অক্টোবর শুরু হয়ে শেষ হবে ১৪ অক্টোবর। সাকিব আর তামিম দুজনের ক্লাব অবশ্য ভিন্ন ভিন্ন। ১০ দিনের ১০ ওভারের এই আসরে তামিম খেলবেন টেক্সাস গ্ল্যাডিয়েটর্সের হয়ে। সাকিবের দল লস অ্যাঞ্জেলস ওয়েভস। টুর্নামেন্টে পার্টনার হিসেবে আছে রেড ক্রস। সিক্সটি স্ট্রাইক্স টুর্নামেন্ট থেকে লাভবান হলে, সব অর্থ দেওয়া হবে স্বেচ্ছাসেবী সংগঠনটিকে। 

যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় সন্ধ্যা সাড়ে ৭টায় উদ্বোধনী ম্যাচে মাঠে নামবে তামিমের দল টেক্সাস গ্ল্যাডিয়েটর্স। ইউনিভার্সিটি অব টেক্সাস ডালাসে তাঁরা খেলবেন ডালাস লনেস্টারসের বিপক্ষে। পর দিন স্থানীয় সময় সকাল ১০টায় সাকিবের দল লস অ্যাঞ্জেলস ওয়েভস খেলবে নিউইয়র্ক লায়ন্সের বিপক্ষে। টুর্নামেন্টের সব ম্যাচই হবে একই ভেন্যুতে। 

তামিম খেলবেন টেক্সাস গ্ল্যাডিয়েটর্সের হয়ে। পাকিস্তান সুপার লিগের দল কোয়েটা গ্ল্যাডিয়েটর্সের সঙ্গে অংশীদার ভিত্তিতে এনএলসিতে নাম লিখিয়েছে টেক্সাস গ্ল্যাডিয়েটর্স। দলে প্রধান দুই ভূমিকায় আছেন পাকিস্তানের সাবেক দুই ক্রিকেটার। মঈন খান টেক্সাসের কোচ। অধিনায়ক শহিদ আফ্রিদি। দলের অন্যান্য তারকাদের মধ্যে আছেন শ্রীলঙ্কার কুশাল পেরেরা, অস্ট্রেলিয়ার জেসন বেরেনডর্ফ, অ্যাস্টন অ্যাগার, ভারতের আরপি সিং ও পাকিস্তানের ওয়াহাব রিয়াজ। 

সাকিব আল হাসানের দল লস অ্যাঞ্জেলস ওয়েভস। শক্ত দল দাঁড় করিয়েছে তারাও। তবে সবচেয়ে বড় নাম কোচিং পদে। অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা, পাকিস্তানের কোচিং করানো মিকি আর্থার সেই দলের কোচ। পাকিস্তানের রুম্মান রায়েস, আয়ারল্যান্ডের হ্যারি টেক্টর, ওয়েস্ট ইন্ডিজের জনসন চার্লস, ইংল্যান্ডের টাইমাল মিলস, আফগানিস্তানের হাশমতউল্লাহ শহিদি আর অস্ট্রেলিয়ার জো বার্নস এই লিগে হবেন সাকিবের সতীর্থ। 

টুর্নামেন্টের তৃতীয় দিন, অর্থাৎ ৬ অক্টোবর স্থানীয় সময় সকাল ১০টায় দেখা হবে সাকিব ও তামিমের দলের মধ্যে। সবকিছু ঠিকঠাক থাকলে দুজনকে একসঙ্গে আবারও দেখা যেতে পারে বিপিএলের পর কোনো টুর্নামেন্টে। সাকিবের লস অ্যাঞ্জেলস এবং তামিমের টেক্সাস ছাড়াও এই লিগে আছে আটলান্টা কিংস, শিকাগো ক্রিকেট ক্লাব, ডালাস লোনস্টার্স ও নিউইয়র্ক লায়ন্স। 

জেএ