বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে খেলার স্বপ্ন হয়তো বাংলাদেশের ক্রিকেট সংশ্লিষ্ট কিংবা সাধারণ সমর্থকদের কেউই দেখেননি। কিন্তু পাকিস্তান সিরিজের পর এমন কিছু মনের কোণে উঁকি দিলেও অস্বাভাবিক নয়। সেখানে প্রথমবার সিরিজ জিতে টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট টেবিলে চারে উঠেছিল টাইগাররা। শাস্তি স্বরূপ পয়েন্ট না খোয়ালে তাদের অবস্থান হতো তিনে। এবার ভারতের কাছে একই ব্যবধানে হেরে বাংলাদেশ উল্টো (পেছনে) লাফ দিয়েছে।

কানপুরে ন্যূনতম লড়াই দেখানো তো দূরের কথা, উল্টো মাত্র দুইদিনের টেস্টে বড় ব্যবধানে হেরে বসেছে নাজমুল হোসেন শান্ত’র দল। বৃষ্টি ও মাঠের পানি নিষ্কাশনজনির দুর্বলতার কারণে দুই দিন কোনো খেলাই হয়নি। এর আগে প্রথমদিন হয়েছে কেবল ৩৫ ওভার। এরপর শেষ দুই দিনে ভারতের আগ্রাসী ব্যাটিংয়ের সামনে খড়কুটোর মতো উড়ে গেছে টাইগাররা। মাত্র ৯৫ রানের টার্গেট দিয়ে তারা ৭ উইকেটে হেরেছে।

এর আগে সিরিজের প্রথম টেস্টে চেন্নাইয়েও ছিল প্রায় একই দৃশ্য। প্রথম ইনিংসে বোলাররা সফল থাকলেও, পরের ইনিংসে লড়াইয়ের মানসিকতা ছিল না ব্যাটার-বোলার কারোরই। সেই টেস্টে বাংলাদেশ হারে ২৮০ রানের বড় ব্যবধানে। অথচ এর আগের সিরিজেই বাংলাদেশ দাপুটে পারফরম্যান্সে পাকিস্তানকে তাদেরই মাটিতে ২-০ ব্যবধানে হারায়। ঐতিহাসিক ওই জয় তাদের পয়েন্ট টেবিলের চারে তুলে এনেছিল। ভারতের বিপক্ষে ফলাফলের বাইরে অন্তত রোমাঞ্চকর লড়াইয়ের আশা জাগিয়েছিল সেটি। কিন্তু তারা ২-০ ব্যবধানে হেরে এখন পয়েন্ট টেবিলের সাতে নেমে গেছে।

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের বর্তমান পয়েন্ট টেবিল

সাকিব-শান্তরা চলমান টেস্ট চ্যাম্পিয়নশিপ চক্রে আটটি ম্যাচের মধ্যে তিনটি জিতেছে, হেরেছে বাকি পাঁচ ম্যাচ। যেখানে তাদের পয়েন্ট ৩৩। পয়েন্টের শতাংশ (৩৪.৩৮) হিসাবে তারা বর্তমানে সাতে অবস্থান করছে। বাংলাদেশের হার স্বস্তি এনে দিয়েছে ভারতীয় শিবিরে। এই ম্যাচ ড্র হলে পরবর্তী আট টেস্টের পাঁচটিতে জিততে হতো রোহিত শর্মার দলকে। এখন আর সেই সমীকরণ নেই। টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট টেবিলের শীর্ষে থাকা দলটি ১১ টেস্টের ৮টিতে জিতেছে। হেরেছে দুটি টেস্ট। একটি টেস্ট ড্র হয়েছে। রোহিতদের পয়েন্ট ৯৮ এবং পয়েন্টের শতাংশ ৭৪.২৪। 

টেবিলের দুইয়ে রয়েছে টেস্ট চ্যাম্পিয়নশিপের ডিফেন্ডিং চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া। ১২ টেস্টের মধ্যে তারা ৮টি জয় ও তিনটিতে হেরেছে। একটি টেস্ট ড্র হয়েছে। ফলে প্যাট কামিন্সদের পয়েন্ট ৯০ এবং পয়েন্টের শতাংশ ৬২.৫০। শেষ তিন টেস্ট জিতে টেবিলের তিনে অবস্থান শ্রীলঙ্কার। এখন পর্যন্ত ৯টি টেস্টের মধ্যে তারা ৫ জয় ও ৪টিতে হেরেছে। ফলে শ্রীলঙ্কার পয়েন্ট ৬০ এবং পয়েন্টের শতাংশ ৫৫.৫৬।

এ ছাড়া ৪২.১৯ শতাংশ পয়েন্ট নিয়ে চারে ইংল্যান্ড, ৩৮.৮৯ শতাংশ পয়েন্ট নিয়ে পঞ্চম স্থানে রয়েছে দক্ষিণ আফ্রিকা। লঙ্কানদের কাছে পরপর দুই টেস্ট হেরে ছয় নম্বরে নেমে গেছে প্রথম আসরের চ্যাম্পিয়ন নিউজিল্যান্ড। এখন পর্যন্ত তাদের পয়েন্ট ৩৭.৫০ শতাংশ। একইভাবে ভারতের কাছে সিরিজ হেরে সাত নম্বরে নেমে গেছে বাংলাদেশ। সাম্প্রতিক সময়ে বাজে পারফরম্যান্সের বৃত্তে আটকে থাকা পাকিস্তান রয়েছে আট নম্বরে (১৯.০৫ শতাংশ পয়েন্ট)। পয়েন্টের তালিকায় সবার নিচে (নয় নম্বরে) ওয়েস্ট ইন্ডিজ। তাদের পয়েন্ট ১৮.৫২ শতাংশ।

এএইচএস