আন্তর্জাতিক ক্রিকেট ক্যারিয়ারের পড়ন্ত বেলায় বাংলাদেশের বড় পোস্টারবয় সাকিব আল হাসান। টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলে ফেলেছেন ফরম্যাটটিতে নিজের শেষ ম্যাচ। এবার সম্ভবত ভারতের কানপুরে তার শেষ টেস্টও খেলা হয়ে গেছে। কারণ দক্ষিণ আফ্রিকার বিপক্ষে অক্টোবরে দেশের মাটিতে শেষ টেস্ট খেলতে চাইলেও, সেটি অনেক জটিলতায় আবদ্ধ। তবে এতটুকু নিশ্চিত যে টেস্টে বিরাট কোহলি ও সাকিবের শেষ দেখা হয়ে গেল!

ফরম্যাটটিতে দুজনের রোমাঞ্চকর দ্বৈরথ শেষে টাইগার অলরাউন্ডারকে স্মরণীয় মুহূর্ত উপহার দিয়েছেন কোহলি। ম্যাচ শেষে পুরস্কার বিতরণী অনুষ্ঠানের জন্য দুই দলের ক্রিকেটার জটলা পাকিয়ে দাঁড়ান বাউন্ডারি লাইনের কাছে। তখনও ব্যাট হাতে ছুটছেন কোহলি, পরে দেখা যায় সেটি তিনি এনেছেন সাকিবের জন্য। পরে নিজের ব্যাটটি বিদায়ী স্মারক হিসেবে সাকিবের হাতে তুলে দেন। বন্ধুর মতো কাঁধে হাত রেখে কিছু কথাও বলেন ভারতীয় মাস্টার ব্লাস্টার। হয়তো ভবিষ্যতের জন্য শুভকামনা জানিয়েছেন সাকিবকে, বাংলাদেশি তারকাও সহাস্যে তার জবাব দেন। 

কানপুরের গ্রিন পার্ক স্টেডিয়ামে আজ (মঙ্গলবার) বাংলাদেশকে ৭ উইকেটে হারিয়ে ২-০ ব্যবধানে টেস্ট সিরিজ জিতেছে স্বাগতিক ভারত। যেখানে বাজের ব্যাটিংয়ের প্রদর্শনী দেখিয়ে নাজমুল হোসেন শান্ত’র দল মাত্র ৯৫ রানের লক্ষ্য দিয়েছিল। দ্বিতীয় ইনিংসে বাংলাদেশ ব্যাটিং শুরু করে ৫২ রানে পিছিয়ে থেকে, এরপর অলআউট হওয়ার আগে তোলে ১৪৬ রান। ফলে ৯৫ রানের মামুলি লক্ষ্য ভারত আগ্রাসী ব্যাটিংয়ে মাত্র ১৭.২ রানে পেরিয়ে যায়।

ভারত আগেই চেন্নাই টেস্টে জিতে সিরিজে এগিয়ে ছিল। ফলে কানপুর টেস্ট ড্র করলেও তাদের সিরিজ জয় নিশ্চিত হয়ে যেত। তবে তাদের লক্ষ্য যে আরও বড়। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে খেলার পথ সহজ করতে হলে রোহিত শর্মাদের জিততেই হতো। অথচ এর আগে আড়াইদিন বৃষ্টি ও মাঠের দুর্বল ব্যবস্থাপনার কারণে খেলাই হয়নি। কিন্তু দুইদিনেই বাংলাদেশকে হারানোর জন্য আগ্রাসী ব্যাট চালিয়েছেন ভারতীয় ব্যাটাররা। প্রথম ইনিংসে তারা ৮.২২ রানরেটে ২৮৫ রান তুলে ইনিংস ঘোষণা করে।

বাংলাদেশি ব্যাটাররা তাদের দেওয়া লিড পেরোনোর আগেই দ্বিতীয় ইনিংসে ৩ উইকেট হারায়। শেষ পর্যন্ত দাঁড় করায় ৯৫ রানের মামুলি লক্ষ্য। যশস্বী জয়সওয়ালের ফিফটি এবং কোহলির ২৯ রানের সুবাদে তারা সেটি সহজেই পেরিয়ে যায়। এদিকে, নিজের সম্ভাব্য শেষ টেস্টে ব্যাট হাতে কিছু দেখাতে পারেননি সাকিব। দুই ইনিংসে আউট হয়ে যান যথাক্রমে ৯ ও ০ রানে। তবে বল হাতে প্রথম ইনিংসে দেখিয়েছেন ঝলক, শিকার করেন ৪ উইকেট।

এএইচএস