পাকিস্তানের মাটিতে স্বাগতিক দলকে হোয়াইটওয়াশ করে আসা বাংলাদেশকে নিয়ে এবার ভারত সিরিজে অন্য বারের চেয়ে প্রত্যাশা বেশিই ছিল। ভারতের সাবেক ক্রিকেটার থেকে শুরু করে ক্রীড়াবোদ্ধারাও বেশ সমীহ দেখাচ্ছিল বাংলাদেশকে। তবে দুই ম্যাচের টেস্ট সিরিজের দুটিতেই বড় ব্যবধানে হেরেছে নাজমুল হোসেন শান্তর দল। 

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশীপের অংশ হিসেবে দুই ম্যাচের সিরিজের প্রথম তথা চেন্নাই টেস্টে ২৮০ রানের বড় ব্যবধানে হারের পর কানপুরে আজ টাইগাররা হারল ৭ উইকেটের বড় ব্যবধানে। দুই ম্যাচের সিরিজে ধবলধোলাই হলো সফরকারীরা। 

সিরিজ হারের পর ব্রডকাস্টারকে দেওয়া সাক্ষাৎকারে টাইগার অধিনায়ক নাজমুল হোসেন শান্ত ব্যাটিং ব্যর্থতাকে দুষলেন মোটাদাগে। তিনি বলেন, দুই টেস্টেই আমরা ভালো ব্যাটিং করিনি। এই পরিস্থিতিতে আমাদের ভালো ব্যাট করতে হবে। আপনি যদি আমাদের ব্যাটারদের দেখেন - আমরা ৩০-৪০ বল খেলে আউট হয়ে গিয়েছি। টেস্ট ম্যাচে এটা গুরুত্বপূর্ণ, ব্যাটাররা যখন মাঠে নামেন, তখন বড় রান করতে হবে। সেই সময় যেভাবে অশ্বিন ও জাদেজা (চেন্নাইয়ে প্রথম টেস্ট) ব্যাট করেছিল। ওই পার্টনারশিপটা খেলার মোড় ঘুরিয়ে দিয়েছিল। 

তিনি আরও বলেন, বোলিং ইউনিট হিসেবে আমাদের সেই মুহূর্তগুলো দেখতে হবে- কীভাবে আমরা সেই উইকেটগুলো পেতে পারি। কানপুর টেস্টের প্রথম ইনিংসে দলের বাকি ব্যাটারদের ব্যর্থতার মুখে সেঞ্চুরি হাঁকিয়েছিলেন মুমিনুল হক। তার প্রশংসা করে শান্ত বলেন, এই টেস্টে (কানপুর) মুমিনুল যেভাবে ব্যাটিং করেছেন তা এগিয়ে যেতে সাহায্য করবে। আর মিরাজ দুই ইনিংসেই ভালো বোলিং করেছেন।

এফআই