কানপুরে বাংলাদেশের অধিনায়ক নাজমুল শান্ত তখন ক্রিজে। দলের বিপর্যয় এড়ানোর চেষ্টা করছিলেন। তখনই ভারতের অন্য এক শহরে চেন্নাইয়ে তারই গড়া এক বিশ্বরেকর্ড ভেঙেছেন ভারতের কিশোর বৈভব সুরিয়াবংশী। অনূর্ধ্ব-১৯ দলের সেই টেস্টে বিধ্বংসী এক ইনিংসই খেলেছেন সুরিয়াবংশী। ৫৮ বলেই করেছেন ১০০ রান। মাত্র ১৩ বছর ১৮৮ দিনে পেশাদার ক্রিকেটে সেঞ্চুরি পেলেন এই ভারতীয় কিশোর। 

পেশাদার ক্রিকেটে সবচেয়ে কম বয়সে সেঞ্চুরির নতুন বিশ্বরেকর্ড। ভারত অনূর্ধ্ব-১৯ ও অস্ট্রেলিয়া অনূর্ধ্ব-১৯ দলের মধ্যেকার প্রথম টেস্টে তিনি করলেন এই রেকর্ড। তার আগে সবচেয়ে কম বয়সে সেঞ্চুরির রেকর্ড ছিল বাংলাদেশ ক্রিকেটের তিন ফরম্যাটের অধিনায়ক নাজমুল হোসেন শান্তর দখলে। 

২০১৩ সালে ১৪ বছর ২৪১ দিনে শ্রীলঙ্কার বিপক্ষে সেঞ্চুরি করেছিলেন নাজমুল শান্ত। তাকেই আজ টপকে গেলেন বৈভব সুরিয়াবংশী। শেষ পর্যন্ত ৬২ বলে ১০৪ রানে আউট হয়েছেন তিনি। আগের দিন ৪৭ বলে ৮১ রান করে দিন শেষ করেছিলেন। আজ ৫৮ বলে পূরণ করেন সেঞ্চুরি। ১৪ চার আর ৪ ছক্কায় সাজানো ছিল তার এই ঝোড়ো ইনিংস। 

সবচেয়ে কম বয়সে পেশাদার ক্রিকেটে সেঞ্চুরির বিশ্বরেকর্ড গড়লেও অন্য এক রেকর্ড ঠিকই ফসকে গিয়েছে তার হাত থেকে। ২০০৫ সালে ইংল্যান্ডের অনূর্ধ্ব-১৯ দলের হয়ে ৫৬ বলে সেঞ্চুরি করেছিলেন মঈন আলী। সেই রেকর্ড ভাঙার সুযোগ হারালেন বৈভব। অস্ট্রেলিয়ার যুবাদের বিপক্ষে সেঞ্চুরিতে দুই বল বেশি খেলতে হয়েছে তাকে। 

চেন্নাইয়ে অনূর্ধ্ব-১৯ পর্যায়ের এই ম্যাচে অস্ট্রেলিয়া প্রথম ইনিংসে তুলেছিল ২৯৩ রান। এরপর ব্যাট করতে নেমে ১৮.৫ ওভারে বিহান মালহোত্রার সঙ্গে ১৩৩ রানের পার্টনারশিপ গড়েছেন বৈভব। 

সুরিয়াবংশী বয়সে ১৩ বছরের হলেও এখন থেকেই ঘরোয়া ক্রিকেটে নজর কাড়তে শুরু করেছেন। চলতি বছরেই ভারতের ক্রিকেটের মর্যাদাপূর্ণ আসর রঞ্জি ট্রফিতে অভিষেক হয়েছে তার। সেসময় তার বয়স ছিল মোটে ১২। যদিও বিহারের হয়ে তার অভিষেক খুব একটা সুখকর না। ৪ ইনিংস ব্যাট করে তুলেছেন ৩১ রান। 

এছাড়া খেলেছেন বিনোদ মানকাড ট্রফিতেও। বয়স বিবেচনায় এনে অবশ্য তার রঞ্জি পারফরম্যান্সকে খুব একটা বড় চোখে দেখছেন না নির্বাচকরা। ঠিকই সুযোগ মিলেছে অনূর্ধ্ব-১৯ জাতীয় দলে। আর জায়গা পেয়েই বিশ্বরেকর্ড। ভারতের ক্রিকেটেও হয়ত আগামী দিনে নিজের বার্তাটা দিয়ে রেখেছেন তিনি। 

জেএ