বৃষ্টিতে আড়াই দিনের বেশি খেলা ভেসে যাওয়া কানপুর টেস্টের পঞ্চম দিনে ব্যাট হাতে শুরুটা ইতিবাচকই ছিল বাংলাদেশের। চতুর্থ উইকেটে শান্ত-সাদমানের পঞ্চাশোর্ধ্ব রানের জুটি বড় লিডের আশা দেখাচ্ছিল সফরকারীদের। যদিও শেষ পর্যন্ত বাংলাদেশের ইনিংস থামে ১৪৬ রানে। লিড দাঁড়ায় ৯৪ রানের। দ্বিতীয় টেস্টে জয় পেতে ভারতের দরকার ৯৫ রান। বাকি পুরো দুই সেশনের খেলা। 

অবশ্য একটা রেকর্ড বেশ অবাক করার মতোই। কানপুরের গ্রিন পার্কে এর আগে চতুর্থ ইনিংসে ৮২ রানের বেশি করে জিততে পারেনি কোনো দল। সে হিসেবে আজ বাংলাদেশের বিপক্ষে জিততে হলে একটা রেকর্ডও হয়ে যাবে স্বাগতিক ভারতের।

কানপুরে এর আগে ২১ টেস্ট থেকে উইকেটের ব্যবধানে জয় এসেছে মোটে তিনবার। প্রতিবারই জয় এসেছে ৮ উইকেটের ব্যবধানে। ১৯৫২ সালে এই মাঠের প্রথম টেস্টে ইংল্যান্ড ভারতকে হারায় ৮ উইকেটে। চতুর্থ ইনিংসে ইংল্যান্ডের টার্গেট ছিল ৭৬ রান। 

১৯৯৯ সালে নিউজিল্যান্ডকে ভারত হারায় একই ব্যবধানে। সেবারে ভারতের টার্গেট ছিল ১৮৩ রান। আর ২০০৮ সালে ভারত দক্ষিণ আফ্রিকাকে যখন হারিয়েছিল, তখন ম্যান ইন ব্লুদের টার্গেট ছিল ৬২ রান। সে হিসেবে বাংলাদেশের দেয়া ৯৫ রানের টার্গেট নতুন এক রেকর্ডেরই জন্ম দেবে। 

৯৫ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে দ্রুত দুই উইকেট হারালেও এ প্রতিবেদন লেখা পর্যন্ত ৩৪ রান তুলে ফেলেছে ভারত। জয় থেকে আর ৬১ রান দূরে টিম ইন্ডিয়া। 

এফআই