৯৭ বলে করেছেন ফিফটি। যদিও এরপর খুব বেশি সময় ক্রিজে থাকা হয়নি বাংলাদেশি ওপেনার সাদমান ইসলামের। আকাশ দীপের বলে গালি অঞ্চলে যশস্বী জয়সওয়ালের হাতে ক্যাচ দিয়ে ফিরেছেন ওই ৫০ রানেই। তবে তার মাঝেই নিজের নামটা ঠিকই রেকর্ডবুকে তুলে ফেলেছেন সাদমান ইসলাম। 

ভারতের বিপক্ষে তাদের মাঠে বাংলাদেশের ওপেনারদের হিসেবে সর্বোচ্চ রানই করেছেন সাদমান। সঙ্গে করেছেন প্রথম ফিফটি। তবে ইনিংসটা তিনি বড় করতে পারেননি। আকাশ দীপের বলে ক্যাচ দিয়ে ফিরেছেন। সঙ্গে দলের বিপদটাও বাড়িয়েছেন। 

যদিও সকাল থেকে ঠিকই বাংলাদেশের স্কোরের চাকা সচল রেখেছিলেন এই ওপেনার। দিনের প্রথম ওভারে রবিচন্দ্রন অশ্বিনের বলে আর দ্বিতীয় ওভারে জাসপ্রীত বুমরাহর বলে ছিল বাউন্ডারি। তৃতীয় ওভারে মুমিনুল আউট হলেও রানের চাকা সচল রেখেছিলেন তিনি। বাউন্ডারি এসেছিল নিয়মিত। অধিনায়ক নাজমুল হোসেন শান্তর সঙ্গে গড়েছিলেন ৫৫ রানের জুটি। অবশ্য সেই জুটি ভাঙতেই বিপাকে বাংলাদেশ। 

পাকিস্তানের বিপক্ষে সিরিজের প্রথম ম্যাচে ৯৩ রানের ইনিংস খেলার পর সিরিজের দ্বিতীয় টেস্ট ও ভারতের বিপক্ষে চেন্নাই টেস্টে তার রান ছিল যথাক্রমে—১০, ২৪, ২ ও ৩৫।

এর আগে ভারতের মাঠে ওপেনারদের মধ্যে সর্বোচ্চ ইনিংস খেলেছিলেন সৌম্য সরকার। ২০১৭ সালে হায়দ্রাবাদ টেস্টে করেছিলেন ৪২ রান। যদিও টেস্টে বাংলাদেশের মাঠে ভারতের বিপক্ষে শতকের নজির আছে আগে থেকেই। তবে ভারতের মাঠে ওপেনারদের রেকর্ড দলের সামগ্রিক অবস্থার মতোই সঙ্গীন। 

জেএ