আড়াইদিন বৃষ্টির কাছে গেলেও কানপুর টেস্টের শেষ দিনটা পুরোপুরি রোমাঞ্চের এক দিন হতে চলেছে ক্রিকেট ভক্তদের জন্য। দুইদিন পর খেলা মাঠে গড়ালেও ভারতের আগ্রাসী ব্যাটিংয়ের সুবাদেই জমে উঠেছে কানপুরের এই টেস্ট। চতুর্থ দিনে ৩৫ ওভার ব্যাট করেই বাংলাদেশের ২৩৩ রান পেরিয়ে ৫২ রানের লিড পেয়ে যায় ভারত। 

শেষ বিকেলে ব্যাট করতে নেমে বাংলাদেশ ২৬ রান তুলতেই হারিয়েছে ২ উইকেট। দ্বিতীয় ইনিংসে বাংলাদেশ এখনো পিছিয়ে আছে ২৬ রানে। হাতে আছে ৮ উইকেট। ৫ম দিনে স্পিনিং পিচের সুবিধা নিয়ে বাংলাদেশকে দ্রুত আটকে রাখাই এখন ভারতের জন্য চ্যালেঞ্জ। আর বাংলাদেশের সামনে এই টেস্ট থেকে ড্র বের করে আনাই বড় চ্যালেঞ্জ। 

তবে কানপুরের বিগত কয়েকদিনের বৈরি আবহাওয়ার কথা চিন্তা করলে আকাশের দিকেও নজর রাখতেই হচ্ছে দুই দলকে। ম্যাচের দ্বিতীয় এবং তৃতীয় দিনে ছিল বৃষ্টির দাপট। ৪র্থ দিন অবশ্য দারুণ এক আবহাওয়া ছিল। ৫ম দিনেও তাই থাকবে। কানপুরের গ্রিন পার্ক স্টেডিয়াম সংলগ্ন এলাকায় বৃষ্টির আজ সম্ভাবনা একেবারেই কম। ওয়েদার ডটকমের দেয়া তথ্য অনুযায়ী, সারাদিনে বৃষ্টিপাতের সম্ভাবনা মোটে ১২ শতাংশ। 

সারাদিনে দুই দলের খেলোয়াড়রাই গরম অনুভব করতে পারেন। ২৬ ডিগ্রী থেকে ৩৩ ডিগ্রী সেলসিয়াস পর্যন্ত তাপমাত্রার পার্থক্য দেখা যেতে পারে এসময়ে। তবে আকাশে মেঘ থাকবে। ৬১ শতাংশ মেঘ থাকার কথা উল্লেখ করেছে আবহাওয়া বিষয়ক অন্য এক ওয়েবসাইট অ্যাকুওয়েদার। তাদের পক্ষ থেকে বলা হয়েছে, দৃষ্টিসীমা ১০ কিলোমিটার পর্যন্ত থাকবে আজ সারাদিনে। তাই মাঠে খেলা গড়াতে খুব বড় কোনো সমস্যা আজ থাকছে না কানপুরে। 

এর আগে গতকাল শেষ বিকেলে নিজেদের দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে আরও একবার ব্যর্থ বাংলাদেশের উদ্বোধনী জুটি। ১০ রান করে জাকির বিদায় নিলে ১৮ রানে ভাঙে উদ্বোধনী জুটি। শেষ বিকেলে নাইট ওয়াচ ম্যান হিসেবে তিনে ব্যাট করতে এসেছিলেন হাসান মাহমুদ। তবে টিম ম্যানেজমেন্টের এই পরিকল্পনাও ভেস্তে গেছে। হাসান উইকেটে টিকতে পেরেছেন কেবল ৯ বল। 

হাসানের বিদায়ের পর বিশেষজ্ঞ ব্যাটারই নামায় বাংলাদেশ। চারে আসেন মুমিনুল হক। প্রথম ইনিংসের অপরাজিত সেঞ্চুরিয়ান দিনের বাকিটা সময় সাদমান ইসলামকে সঙ্গে নিয়ে নিরাপদেই পার করেছেন। তাতে ২৬ রানে ২ উইকেট হারিয়ে দিন শেষ করেছে টাইগাররা।

জেএ