কানপুরে সাকিব আল হাসানের টেস্ট ক্যারিয়ারের শেষ দেখছেন অনেকে। ভারতেই সাকিবের শেষ কি না এবার তা নিয়ে কথা বললেন ধারাভাষ্যে থাকা তামিম ইকবালও। 

কানপুরে সিরিজের দ্বিতীয় টেস্ট শুরুর আগে ক্রিকেটের বনেদি সংস্করণ টেস্ট ও টি-টোয়েন্টি থেকে আচমকা অবসরের ঘোষণা দেন বাংলাদেশের ইতিহাসের সফলতম ক্রিকেটার সাকিব আল হাসান। দেশের মাটিতে আসন্ন দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজে ক্যারিয়ারের শেষ টেস্ট খেলার ইচ্ছা প্রকাশ করেন টাইগার এই অলরাউন্ডার।

আজ (সোমবার) কানপুর টেস্টের চতুর্থ দিনে ভারতের প্রথম ইনিংসে সাকিব আক্রমণে আসতেই ধারাভাষ্যকক্ষে থাকা তামিম ইকবালকে প্রশ্নটা ছুড়ে দেওয়া হয়। সতীর্থ এক ধারাভাষ্যকার জানতে চান, এটাই সাকিবের শেষ টেস্ট কি না।

জবাবে তামিম বলেন, ‘হয়তো এটাই তার ক্যারিয়ারের শেষ টেস্ট।’ এসময় সাকিবের প্রশংসা করে তামিম বলেন, ‘অসাধারণ খেলোয়াড় সে। বিশ্ব ক্রিকেটে বাংলাদেশের ক্রিকেটের বড় দূত সে। দেশে বা দেশের বাইরে টেস্ট, ওয়ানডে কিংবা টি–টোয়েন্টি—সব ফরম্যাটেই দারুণ সব কীর্তি আছে তার।’

চলতি বছরের জানুয়ারিতে বাংলাদেশ আওয়ামী লীগের হয়ে সংসদ সদস্য নির্বাচিত হওয়ার পর সাকিবের প্রতি সাধারণ মানুষের অবস্থান বেশ বদলে গেছে। ৫ আগস্ট ক্ষমতার পালাবদলের পর আওয়ামী লীগের নেতাকর্মীদের অনেকেই আত্মগোপনে আছেন, কেউ কেউ গ্রেপ্তারও হয়েছেন।

হত্যা মামলা হয়েছে সাকিবের নামেও। সেই সূত্রে সাকিব জানিয়েছিলেন, দেশে পর্যাপ্ত নিরাপত্তার নিশ্চয়তা পেলে অক্টোবরে মিরপুরে নিজের শেষ টেস্ট খেলতে নামবেন।

বাংলাদেশ ক্রিকেট বোর্ড সভাপতি ফারুক আহমেদ তার এই নিরাপত্তার ব্যাপারটি ঠেলে দিয়েছেন সরকারের কোর্টে। তিনি বলেছেন সাকিবের ব্যক্তিগত নিরাপত্তার বিষয়টি বোর্ড দেখবে না।

এরপর সাকিবের নিরাপত্তা ইস্যুতে কথা বলেছেন অন্তর্বর্তী সরকারের যুব ও ক্রীড়া উপদেষ্টা আসিফ মাহমুদও। 

নিজের ভেরিফায়েড ফেসবুক পেজে যুব ও ক্রীড়া উপদেষ্টা বলেছেন, ‘খেলোয়াড় সাকিবের যথাযথ নিরাপত্তা নিশ্চিত করাই আছে। তবে ফ্যাসিস্ট সরকারের সংসদ সদস্য সাকিব আল হাসানের বিপক্ষে জনমনে তৈরি হওয়া ক্রোধের বিপরীতে নিরাপত্তা দেওয়ার নিশ্চয়তা চাওয়া অবান্তর।’ 

ধারণা করা হচ্ছে, চলতি কানপুর টেস্টই সাকিবের বিদায়ী টেস্ট হতে পারে। এমন আভাস সাকিবও দিয়ে রেখেছিলেন অবসর ঘোষণার সময়।

দেশের মাটিতে টেস্ট ক্রিকেটকে বিদায় জানানো প্রসঙ্গে সাকিব বলছিলেন, 'আমার কাছে দেশের সমর্থকদের সামনে টেস্ট ক্যারিয়ার শেষ করাটা উপযুক্ত হবে বলে মনে হচ্ছে। বাংলাদেশ ক্রিকেট আমাকে অনেক কিছু দিয়েছে এবং এই ফরম্যাটের শেষটা আমি ঘরের মাঠেই করতে চাই। আমি বিসিবির কাছে নিজের শেষ টেস্টটি মিরপুরে খেলার ইচ্ছা প্রকাশ করেছি। যদি তা না হয়, তাহলে কানপুরে ভারতের বিপক্ষে ম্যাচটিই আমার শেষ টেস্ট হবে।'

এফআই