রান আর পরিসংখ্যানে বিরাট কোহলি অনেকদিন ধরেই তাড়া করছেন ক্রিকেটের কিংবদন্তি শচীন টেন্ডুলকারকে। ক্রিকেট বিশ্বে অনেক রেকর্ডে এরইমাঝে শচীনকে ছাড়িয়েও গিয়েছেন ভারতের এই প্রজন্মের সফলতম ব্যাটার। ২০২৩ সালের ওয়ানডে বিশ্বকাপেই করেছিলেন একদিনের ক্রিকেটে নিজের ৫০তম সেঞ্চুরি। দ্য লিটল মাস্টারের সামনেই ভেঙ্গেছিলেন তার কীর্তি। 

শচীনের আরও অনেক রেকর্ডের দিকেই বিরাট কোহলি ছুটছেন। বর্তমানে হাতের কাছে আছে শচীনের ১০০ সেঞ্চুরির রেকর্ড। আন্তর্জাতিক ক্রিকেটে শচীন অবসর নিয়েছিলেন শতকের শতক রেখে। কোহলি এখন পর্যন্ত করেছেন ৮০ সেঞ্চুরি। বর্তমানে ক্রিকেট খেলছেন এমন কারোর ঝুলিতেই নেই এই রেকর্ড অর্জনের সামর্থ্য। তবে সেঞ্চুরি ছাড়াও অন্য আরেকটি বিশ্বরেকর্ডে নাম লেখালেন কোহলি। 

বাংলাদেশের বিপক্ষে টেস্ট সিরিজের আগে দরকার ছিল মোটে ৫৮ রান। চেন্নাইতে প্রথম টেস্টে নামের প্রতি সুবিচার করতে পারেননি। দুই ইনিংস মিলিয়ে করেন মোটে ২৩ রান। অপেক্ষা ফুরিয়েছে কানপুরে দ্বিতীয় টেস্টে। আন্তর্জাতিক ক্রিকেটে ২৭ হাজার রানের এলিট এক ক্লাবে নাম লেখালেন কোহলি।

যেখানে আগে থেকে আছেন ভারতের শচীন টেন্ডুলকার, শ্রীলঙ্কার কুমার সাঙ্গাকারা এবং অস্ট্রেলিয়ার রিকি পন্টিং। তবে এদের মাঝে সবার আগে এই ক্লাবে প্রবেশ করেছিলেন শচীনই। ২৭ হাজার রান করতে ভারতের এই মাস্টারব্লাস্টারকে খেলতে হয়েছিল ৬২৩ ইনিংস। ক্যারিয়ারে ২২৬ টেস্ট, ৩৯৬ ওয়ানডে এবং ১ টি-টোয়েন্টি ইনিংস শেষে এই ল্যান্ডমার্ক স্পর্শ করেছিলেন শচীন। 

কোহলি খেলছেন ক্যারিয়ারের ৫৯৩টি আন্তর্জাতিক ইনিংস। যেখানে তার রান সংখ্যা ২৭ হাজার ১২ রান। ক্রিকেটের ১৪৭ বছরের ইতিহাসে প্রথম ক্রিকেটার হিসেবে ৬০০ ইনিংসের আগে ২৭ হাজার রানের মালিক হলেন ভারতের এই ব্যাটিং জিনিয়াস। 

অবশ্য এমন রেকর্ডময় দিনেও ব্যক্তিগত পঞ্চাশের আগেই সাজঘরে ফিরে গেছেন কোহলি। সাকিবের বলে কাটা পড়ার আগে ৪ চার ও ১ ছক্কায় ৩৫ বলে ৪৭ রান করেন কোহলি। 

এফআই