অক্টোবরের মাঝামাঝি সময়ে বাংলাদেশ সফরে আসার কথা ছিল দক্ষিণ আফ্রিকা ক্রিকেট দলের। এর মাঝেই গত আগস্টে ক্ষমতার পটপরিবর্তনকে কেন্দ্র করে দেশে রাজনৈতিক অস্থিরতার মধ্যে নিরাপত্তা পরিস্থিতি নিয়ে প্রশ্ন উঠে। বাংলাদেশ থেকে সরিয়ে নেওয়া হয় নারী টি-টোয়েন্টি বিশ্বকাপের আসর। এর মাঝেই শঙ্কা ছিল ঘরের মাঠে আসন্ন প্রোটিয়াদের বিপক্ষে সিরিজ নিয়েও।

তবে বাংলাদেশের নিরাপত্তা ব্যবস্থা নিয়ে খুশি দক্ষিণ আফ্রিকা। অক্টোবরে টেস্ট চ্যাম্পিয়নশীপের অংশ দুটি টেস্ট খেলতে আসছে তারা। আনুষ্ঠানিকভাবে এক বিবৃতিতে এমনটাই জানিয়েছে দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ড। 

সিরিজটি সামনে রেখে নিরাপত্তা ব্যবস্থা পর্যবেক্ষণ করতে সম্প্রতি ঢাকায় এসেছিল দক্ষিণ আফ্রিকার একটি প্রতিনিধি দল। শুরুতে চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে পরিদর্শন করেন তারা। 

এরপর মিরপুর স্টেডিয়াম ঘুরে দেখেন আফ্রিকার প্রতিনিধি দল। পরে বিসিবির ক্রিকেট অপারেশন্স বিভাগ থেকে জানানো হয়, নিরাপত্তা ব্যবস্থায় সন্তুষ্ট আফ্রিকার প্রতিনিধিরা। এরপর আজ (সোমবার) আনুষ্ঠানিকভাবে বাংলাদেশে সিরিজ খেলতে আসার কথা জানিয়েছে দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ড।

মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে ২১ অক্টোবর থেকে শুরু হবে প্রথম টেস্ট। চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে দ্বিতীয় টেস্ট শুরু ২৯ অক্টোবর। সিরিজ শেষে ৩ নভেম্বর দেশে ফিরে যাবেন প্রোটিয়া ক্রিকেটাররা। আইসিসি ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপের অংশ বাংলাদেশ-দক্ষিণ আফ্রিকা সিরিজের এই দুই টেস্ট।

এসএইচ/এফআই