সম্প্রতি আন্তর্জাতিক টি-টোয়েন্টি থেকে অবসরের ঘোষণা দিয়েছেন সাকিব আল হাসান। দেশের ক্রিকেটের সবচেয়ে বড় এই তারকার ঘাটতি নিশ্চিতভাবেই অনুভব করবে টিম ম্যানেজমেন্ট, এমনটাই মনে করেন নাজমুল আবেদিন ফাহিম। বিসিবির এই পরিচালকের মতে, সাকিবের মতো একজন অলরাউন্ডার পাওয়া ভাগ্যের ব্যাপার।

সাকিবের একাদশ থাকা মানেই একজন বোলার বা একজন ব্যাটার বেশি নিয়ে খেলতে পারা। কারণ তিনি ব্যাটিং-বোলিং দুটিই করতে পারেন। তার মতো একজন জেনুইন অলরাউন্ডার যেকোনো দলেই ভারসাম্য এনে দেয়। তাই সাকিবের অনুপস্থিতিতে বাংলাদেশের একাদশ গড়তে বেগ পেতে হবে।

আজ রোববার মিরপুর শের-ই-বাংলায় গণমাধ্যমের সঙ্গে কথা বলার সময় সাকিবের বিকল্প প্রসঙ্গে ফাহিম বলেন, 'একজন জ্যাক ক্যালিস হওয়া, একজন সাকিব আল হাসান হওয়া, একজন বোথাম হওয়া এত সহজ না। আমি জানি না, সাকিবের জায়গায়, সাকিবের পাশে ও (মিরাজ) দাঁড়াতে পারবে কিনা।'

'আমার মনে হয়, এই মুহুর্তে ও (মিরাজ) একটা অপশন। যাকে নিয়ে আমরা হয়তো ভাবতে পারি, কিছুটা হলেও সাকিবের রোল প্লে করবে।'-যোগ করেন তিনি।

সাকিবের টি-টোয়েন্টি অভিষেক হয়েছিল ২০০৬ সালে জিম্বাবুয়ের বিপক্ষে খুলনা শেখ আবু নাসের স্টেডিয়ামে। ব্যাট হাতে ২৬ রান আর বল হাতে ১ উইকেট নিয়ে বাংলাদেশের জয়ের সাক্ষী হয়েছিলেন সাকিব। দেশের ইতিহাসের প্রথম টি-টোয়েন্টি ম্যাচেই ছিলেন তিনি। এরপর প্রতিনিধিত্ব করেছেন টানা নয় বিশ্বকাপে।

ক্রিকেটের সংক্ষিপ্ততম সংস্করণে বাংলাদেশের জার্সিতে ১২৯টি ম্যাচ খেলেছেন সাকিব। যেখানে ১২৭ ইনিংসে ব্যাট করে প্রায় ২৩ গড়ে করেছেন ২৫৫১ রান। যেখানে তিনি ব্যাটিং করেছেন প্রায় ১২১ গড়ে। তার নামের পাশে আছে ১৩টি হাফ সেঞ্চুরি। তাছাড়া বল হাতে শিকার করেছেন ১৪৯ উইকেট।

এসএইচ/এইচজেএস