ক্রিকেটের বরপুত্র বলা চলে ব্রায়ান লারাকে। ওয়েস্ট ইন্ডিজের এই তারকা ব্যাট হাতে ক্রিকেটের বহু রেকর্ডের জন্ম দিয়েছেন। প্রথম শ্রেণির ক্রিকেট এবং আন্তর্জাতিক টেস্ট ক্রিকেটে এক ইনিংসে সর্বোচ্চ রানের কীর্তিটাও আছে ক্যারিবিয়ান এই ক্রিকেটারের নামের পাশে। কিন্তু ব্যাটিং কিংবদন্তি ব্রায়ান চার্লস লারার রেকর্ড এবার পেছনে ফেললেন নিউজিল্যান্ডের টিম সাউদি। 

সাউদি নিউজিল্যান্ডের পেস বোলিং ইউনিটের নেতা অনেকটা দিন ধরেই। বর্তমানে কিউইদের টেস্ট দলেরও অধিনায়ক তিনি। তবে ব্যাট হাতে লারাকে ছাড়িয়ে গেলেন আজ গল টেস্টের চতুর্থ দিনে এসে। চার দিনে শেষ হওয়া টেস্টে ইনিংস ব্যবধানেই হেরেছে নিউজিল্যান্ড। দ্বিতীয় ইনিংসে মোটে ১০ রান করেছেন ১০ নাম্বারে নামা সাউদি। তবে এই ছোট ইনিংসের মাঝেই ছাড়িয়ে গেলেন লারাকে। 

সাদা পোশাকে ওয়েস্ট ইন্ডিজের হয়ে ১৩১ ম্যাচ খেলেছেন ব্রায়ান লারা। লম্বা ক্যারিয়ারে হাঁকিয়েছেন ৮৮ ছক্কা। টেস্ট ক্রিকেটের ইতিহাসে সবচেয়ে বেশি ছক্কা হাঁকানোর তালিকায় ৭ম স্থানে ছিলেন তিনি। যদিও গলে নিজেদের দ্বিতীয় ইনিংসে টিম সাউদি হাঁকিয়েছেন ১ ছক্কা। তাতেই ব্রায়ান লারার ৮৮ ছক্কা ছাড়িয়ে গেলেন তিনি। ১০২ টেস্টে টিম সাউদির ছক্কা এখন ৮৯টি। 

টেস্ট ক্রিকেটের ইতিহাসে ১০০ বা এর বেশি ছক্কা আছে কেবল তিন জনের। অস্ট্রেলিয়ার উইকেটরক্ষক ব্যাটার অ্যাডাম গিলক্রিস্টের টেস্ট ক্যারিয়ারে ছক্কা ১০০টি। নিউজিল্যান্ডের সাবেক উইকেটরক্ষক ব্যাটার এবং ইংল্যান্ড ক্রিকেট দলের অধিনায়ক ব্রেন্ডন ম্যাককালামের ছক্কা ১০৭টি। আর টেস্টে সবচেয়ে বেশি ছক্কা ইংল্যান্ডের টেস্ট দলের অধিনায়ক বেন স্টোকসের। ১০৫ ইনিংসে তার ছক্কা ১৩১টি। 

বর্তমানে খেলছেন এমন খেলোয়াড়দের মধ্যে সবচেয়ে বেশি ছক্কাও টিম সাউদির। পুরোদস্তুর বোলার হয়েও ইনিংসের শেষদিকে এসে বড় শট খেলার প্রবণতা আছে কিউই এই পেসারের। এরপরেই আছেন শ্রীলঙ্কার অ্যাঞ্জেলো ম্যাথিউস। তার ক্যারিয়ারে ছক্কা ৮৭টি। 

এরপরেই আছেন ভারতের অধিনায়ক রোহিত শর্মা। ৮৪ ছক্কা তার টেস্ট ক্যারিয়ারে। এরপরে আছেন রবীন্দ্র জাদেজা। ভারতীয় এই অলরাউন্ডারের ছক্কা ৬৬টি। 

বাংলাদেশের হয়ে টেস্টে সবচেয়ে বেশি ছক্কা তামিম ইকবালের। সাদা পোশাকে এই ওপেনারের ছক্কা ৪১টি। এরপরে আছেন দেশের হয়ে সর্বোচ্চ রান সংগ্রাহক মুশফিকুর রহিম। তিনি হাঁকিয়েছেন ৩৬ ছক্কা। 

জেএ