পুরো দিনে বৃষ্টি নেই, তবুও মাঠে গড়ায়নি বাংলাদেশ-ভারত টেস্টের তৃতীয় দিনের খেলা। কানপুরের গ্রিন পার্ক স্টেডিয়ামের পানি নিষ্কাশন ব্যবস্থা নিয়েও সমালোচনা শুরু হয়েছে ইতোমধ্যে। দফায় দফায় ম্যাচ অফিশিয়ালরা মাঠ পর্যবেক্ষণ করেও সন্তুষ্ট হতে পারেননি। ফলে বাংলাদেশ সময় দুপুর আড়াইটায় পর্যবেক্ষণ শেষে তৃতীয় দিনের খেলা পরিত্যক্ত ঘোষণা করেন আম্পায়াররা।

দুপুরে তৃতীয় দফায় পুরোপুরি খেলার উপযোগী হয়েছে কি না সেটি দেখতে মাঠে হাজির হয়েছিলেন আম্পায়াররা। এরপর তারা জানালেন– ‘ভেজা আউটফিল্ডের কারণে (দিনের) খেলা পরিত্যক্ত।’ স্বাভাবিকভাবেই এত সময় পেয়েও কেন মাঠ খেলার জন্য উপযুক্ত করা যায়নি তা নিয়ে প্রশ্ন উঠছে। দেখা গেছে, মাঠের পুরোনো দিনের রোলারগুলো দিয়ে পানি বের করে নেওয়ার প্রাণান্ত চেষ্টা চলছে। তবে তাতেও খুব বেশি সুফল না মেলায় মাঠকর্মীরা নেমে পড়েছেন কাপড় আর চট হাতে। পুরো সময়েই রোদের দেখা মেলেনি কানপুরে, মেঘাচ্ছন্ন রয়েছে আকাশ।

ঘণ্টাখানেক আগে প্রকাশিত উত্তর প্রদেশের স্থানীয় গণমাধ্যমের ভাষ্য অনুযায়ী, মাঠের ভেতরে অনেক জায়গায় পানি জমে আছে এখনও। যে কারণে আম্পায়াররা দুবার মাঠ পর্যবেক্ষণ করেও খেলা শুরুর সময় জানাতে পারেননি। বাউন্ডারি লাইনের কাছে অনেক জায়গায় এখন বেশ অনেকটাই পানি জমা।

কানপুরে আগেরদিন রাতভর বৃষ্টি হয়েছিল। তাই আজ বৃষ্টিহীন সকালেও ধারণা করা হয়েছিল নির্ধারিত সময়ের চেয়ে দেরিতে বল মাঠে গড়াবে। কিন্তু সকালে থেকে মাঠকর্মীদের চেষ্টার পরও সেই খেলা শুরুর অপেক্ষা কেবল দীর্ঘ হয়েছে। আম্পায়ারদের পায়ের চাপে দেখা যায় মাঠের বিভিন্ন জায়গায় তখনও পানি জমে আছে। পিচেও ছিল যথেষ্ট আদ্রতা, যাতে ক্রিকেটারদের রানআপেও সমস্যা হতো।

দ্বিতীয় টেস্টে তৃতীয় দিন শেষে খেলা হয়েছে মাত্র ৩৫ ওভার। প্রথমদিন বৃষ্টিতে খেলা বন্ধ হওয়ার আগে এক সেশনের কিছু বেশি সময় ব্যাট করে বাংলাদেশ। টস হেরে ব্যাট করা সফরকারীরা এর ভেতর ৩ উইকেটে ১০৭ রান সংগ্রহ করেছে। মুমিনুল হক ৪০ আর মুশফিকুর রহিম ক্রিজে অপরাজিত আছেন ৬ রানে। এর আগে বাংলাদেশ অধিনায়ক নাজমুল হোসেন শান্ত ৩১ এবং ওপেনার সাদমান ইসলাম ২৪ রান করেন।

এএইচএস