পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি) যেন নাটকের বড় মঞ্চ। যেখানে পূর্ণ মেয়াদ তো দূরে থাক, অল্প সময়ের ব্যবধানেই বারবার দায়িত্ব বদলাতে দেখা যায়। হয়তো কেউ বরখাস্ত হচ্ছেন, আবার কেউবা সমালোচনার জেরে নিজ থেকেই সরে দাঁড়ান নির্দিষ্ট পদ থেকে। এবার পিসিবির নির্বাচকের দায়িত্ব থেকে পদত্যাগ করলেন দেশটির সাবেক তারকা ক্রিকেটার মোহাম্মদ ইউসুফ।

আজ (রোববার) সামাজিক যোগাযোগামাধ্যমে দেওয়া এক বার্তায় এই তথ্য জানান ৫০ বছর বয়সী সাবেক এই ক্রিকেটার। যদিও তিনি এর পেছনে ব্যক্তিগত কারণের কথা উল্লেখ করেছেন। এর আগে পাকিস্তানের দল নির্বাচন নিয়ে কড়া সমালোচনা সইতে হয়েছে ইউসুফসহ পিসিবির নির্বাচক প্যানেলকে। কেউ কেউ তো ব্যক্তিগত আক্রমণের সীমাও ছাড়িয়ে গেছেন!

এক ‍টুইট বার্তায় ইউসুফ লিখেছেন, ‘ব্যক্তিগত কারণে পাকিস্তান ক্রিকেট দলের নির্বাচকের দায়িত্ব থেকে আমি পদত্যাগ করছি। দারুণ এই দলের সেবা করতে পারা আমার জন্য অনেক সৌভাগ্যের এবং পাকিস্তান ক্রিকেটের উন্নতি ও সাফল্যে অবদান রাখতে পারায় আমি গর্বিত। আমাদের ক্রিকেটারদের তারুণ্য এবং উদ্দীপনায় আমার বিশ্বাস আছে এবং তাদের মাধ্যমে দারুণ কিছু হোক এই প্রত্যাশা করছি।’

পাকিস্তানের কিংবদন্তি ক্রিকেটার মোহাম্মদ ইউসুফ সবমিলিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে ২৮১টি ম্যাচ খেলেছেন। ৯০ টেস্টে ৭৫৩০, ২৮৮ ওয়ানডেতে ৯৭২০ এবং তিনটি টি-টোয়েন্টি ম্যাচে ৫০ রান করেন। বর্ণাঢ্য ক্রিকেট ক্যারিয়ার শেষে কোচিংয়েরও অভিজ্ঞতা নিয়েছেন ইউসুফ। ২০২৪ সালের মার্চে তিনি দায়িত্ব পান পিসিবির নির্বাচক পদে। ২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপের দল নির্বাচনেও তার ভূমিকা ছিল। তবে পিসিবিতে তার ভূমিকা শেষ হলো মাত্র পাঁচ মাসের মাথায়।

টি-টোয়েন্টি বিশ্বকাপে পাকিস্তানের প্রথম রাউন্ড থেকে বিদায়ের পর নির্বাচকদের ভূমিকা নিয়েও প্রশ্ন উঠেছিল। এরপর তারা বাংলাদেশের বিপক্ষে ঘরের মাঠে দুই ম্যাচের টেস্ট সিরিজেও পরাজিত হয়। যা টাইগারদের বিপক্ষে তাদের প্রথম টেস্ট হার। অক্টোবরে ইংল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচের টেস্ট সিরিজ খেলবে পাকিস্তান। সেই সিরিজের জন্যও ইতোমধ্যে শান মাসুদের নেতৃত্বাধীন দলটির স্কোয়াড ঘোষণা করা হয়েছে। মুলতান ও রাওয়ালপিন্ডিতে ৭ অক্টোবর থেকে শুরু হবে এই সিরিজ।

এএইচএস