কানপুর টেস্টে বেরসিক বৃষ্টি হানা দিতে পারে এমন পূর্বাভাস আগে থেকেই ছিল। টেস্টের প্রথম দিনে ৩৫ ওভারের বেশি বল মাঠে গড়ায়নি বৃষ্টির বাধায়। এরপর দ্বিতীয় দিনের পুরোটাই ভেস্তে গেছে বৃষ্টিতে। আজ (রোববার) তৃতীয় দিনে এ প্রতিবেদন লেখা পর্যন্ত এখনো খেলা শুরু করা যায়নি।

যদিও সকাল থেকে কোনো বৃষ্টি নেই কানপুরের গ্রিন পার্কে। তবু খেলার উপযুক্ত করা যায়নি মাঠ। তাই অপেক্ষা কেবলই বাড়ছে। প্রথম সেশনের পর দ্বিতীয়টিও ভেসে যাওয়ার পথে। আদৌ আজ খেলা মাঠে গড়ায় কি না সে নিয়েও আছে শঙ্কা।

সাধারণত খেলা নির্ধারিত সময় সকাল ১০টায় শুরু হলে প্রথম সেশন চলতো বেলা ১২টা পর্যন্ত। কিন্তু সাড়ে ১০টায় আম্পায়াররা মাঠ পর্যবেক্ষণ করে সন্তুষ্ট হতে পারেননি। ফলে আবারও পর্যবেক্ষণের সময় নির্ধারণ করা হয় দুপুর সাড়ে ১২টায় (বাংলাদেশ সময়)।

এ দফায়ও সন্তোষজনক কিছু পাননি ম্যাচ অফিসিয়ালরা। মাঠের বেশ কিছু জায়গা এখনও খেলার অনুপযুক্ত। এ ছাড়া বৃষ্টি না হলেও কানপুরের আকাশ মেঘাচ্ছন্ন। তাই আলোক স্বল্পতাও খেলা শুরু করতে না পারার একটা কারণ। নতুন সিদ্ধান্ত অনুযায়ী, দুপুর আড়াইটায় আবারও মাঠ পরিদর্শনে নামবেন আম্পায়াররা।

ভারতীয় সংবাদমাধ্যম নিউজ১৮ তৃতীয় দিনের খেলা শুরু হতেও দেরি হতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছিল আগেই। কানপুরের গ্রিন পার্ক স্টেডিয়াম এলাকায় গতকাল রাতভর বৃষ্টি হওয়ায় তারা এই শঙ্কার কথা জানায়। 

উল্লেখ্য, কানপুর টেস্টে এখন পর্যন্ত মাত্র ৩৫ ওভার খেলা হয়েছে। টস হেরে ব্যাট করতে নেমে ৩ উইকেট হারিয়ে ১০৭ রান করেছে বাংলাদেশ। ৬ রান নিয়ে উইকেটে আছেন মুশফিকুর রহিম। অপর অপরাজিত ব্যাটার মুমিনুল হকের সংগ্রহ ৪০ রান। বাংলাদেশের পতন হওয়া তিনটি উইকেটের দুটি নিয়েছেন আকাশ দীপ ও একটি অশ্বিনের দখলে গেছে। 

এফআই