আগেরদিন রাতভর বৃষ্টির কারণে ম্যাচ নির্ধারিত সময়ের চেয়ে দেরিতে শুরু হবে বলে ধারণা করা হচ্ছিল। তবে ম্যাচ কতটা পেছাবে তা নিয়ে সংশয় ছিল কিছুটা। যদিও আজ (রোববার) সকালে কানপুর গ্রিন পার্ক স্টেডিয়াম এলাকায় বৃষ্টি হয়নি। তবে আগের প্রায় দেড়দিনের বৃষ্টির পর কাভার সরিয়ে মাঠ খেলার উপযোগী করতে সময় লাগছে। এখন পর্যন্ত এতটুকু নিশ্চিত যে, পণ্ড হয়ে গেছে তৃতীয় দিনের প্রথম সেশন।

সাধারণত খেলা নির্ধারিত সময় সকাল ১০টায় শুরু হলে প্রথম সেশন চলতো বেলা ১২টা পর্যন্ত। কিন্তু সাড়ে ১০টায় আম্পায়াররা মাঠ পর্যবেক্ষণ করে সন্তুষ্ট হতে পারেননি। ফলে আবারও পর্যবেক্ষণের সময় নির্ধারণ করেছেন দুপুর সাড়ে ১২টায় (বাংলাদেশ সময়)। অর্থাৎ ওই সময়ে মধ্যবিরতি প্রায় শেষ হওয়ার কথা। নতুন করে বৃষ্টি বাগড়া না দিলে খুব সম্ভবত এর আধাঘণ্টা পরই বল মাঠে গড়াতে পারে!

কানপুরে আজ সকাল থেকে বৃষ্টি না থাকলেও প্রায় দুইদিন কাভারে মাঠ ঢাকা থাকায় খেলার উপযোগী করতে বেশ সময় পেরিয়ে যাচ্ছে। যদিও মাঠকর্মীরা মাঠ শুকানোর কাজে ব্যস্ত। আম্পায়ার মাঠ পর্যবেক্ষণের কাছাকাছি সময়ে পিচ রিপোর্ট দেন দুই ধারাভাষ্যকার আতহার আলি খান ও মুরালি কার্তিক। সেখানে তারা জানিয়েছেন, বোলারদের রান-আপের জায়গাসহ মিড-অফ ও মিড-অনের কিছু জায়গা এখনও পুরোপুরি শুকায়নি। এ ছাড়া পিচেও আদ্রতা আছে বেশ, যা স্বাভাবিকভাবেই পেস বোলারদের সহায়তা করবে।

এ তো গেল আজকের হিসাব, এর আগে শনিবার কানপুর টেস্টের দ্বিতীয় দিন কোনো বল মাঠে গড়ানো ছাড়াই পরিত্যক্ত হয়েছিল। প্রথমদিনও বৃষ্টির কারণে খেলা একঘণ্টা দেরিতে শুরু হয়, এরপর এক সেশনেরও কিছুটা বেশি সময়ে খেলা হয় ৩৫ ওভার। যেখানে বাংলাদেশ ৩ উইকেট হারিয়ে ১০৭ রান সংগ্রহ করে।

এএইচএস