২০১৫ সালের পর ভারতে টেস্টের পুরো একদিনই গতকাল (শনিবার) বৃষ্টিতে ভেসে গেল। কানপুরে বাংলাদেশ-ভারতের দ্বিতীয় টেস্টের প্রথমদিন বৃষ্টির বাগড়ায় খেলা হয়েছিল মাত্র ৩৫ ওভার। আর দ্বিতীয় দিন তো কোনো বলই গড়াতে পারেনি। ফলে এই ম্যাচে জয়-পরাজয়ের মতো কোনো ফল আসতে আর তিনদিন বাকি। এর ভেতর কিছুটা সুসংবাদ মিলেছে আবহাওয়ার পূর্বাভাসে, বৃষ্টির সম্ভাবনা থাকলেও টেস্টের তৃতীয় দিন আজ (রোববার) খেলা হতে পারে।

আবহাওয়া বিষয়ক ওয়েবসাইট ‘অ্যাকুওয়েদার’ বলছে, সকাল ১০টায়ও বৃষ্টির সম্ভাবনা রয়েছে ভারতের উত্তরপ্রদেশের শহর কানপুরে। ওই সময়ে ৫২ শতাংশ বৃষ্টির সম্ভাবনা দেখছে তারা। সকাল থেকে হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। তবে বেলা বাড়ার সঙ্গে সঙ্গে সেটি কমতে থাকবে। পরে বৃষ্টি না হলেও, প্রায় সারাদিনই মেঘাচ্ছন্ন থাকতে পারে ওই এলাকা। 

অন্যদিকে, ভারতীয় সংবাদমাধ্যম নিউজ১৮ তৃতীয় দিনের খেলা শুরু হতেও দেরি হতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছে। কানপুরের গ্রিন পার্ক স্টেডিয়াম এলাকায় গতকাল রাতভর বৃষ্টি হওয়ায় তারা এই শঙ্কার কথা জানায়। এমনিতে ম্যাচ শুরুর নির্ধারিত সময় সকাল ১০টা। এর আগে টেস্টের প্রথমদিনের খেলাও ‍নির্ধারিত সময়ের চেয়ে একঘণ্টা পিছিয়ে ১১টায় শুরু হয়েছিল।

গতকাল সারাদিনই এভাবে কাভারে ঢাকা ছিল গ্রিন পার্ক স্টেডিয়ামের মাঠ

সবমিলিয়ে আজও মাঠে বৃষ্টি বাগড়া দিতে পারে বলে মনে হচ্ছে। নিম্নচাপের কারণে প্রচুর জলীয় বাস্প বাতাসে ঢুকে পড়ায় এই বৃষ্টি বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা। একইভাবে আগামীকাল সোমবারও কানপুরের আকাশ আংশিক মেঘাচ্ছন্ন থাকবে। যার জেরে সুবিধা পেতে পারেন বলে স্পিনাররা।

কানপুর টেস্টের প্রথম দিন বৃষ্টির জন্য খেলা দেরিতে শুরু হয়। এরপর প্রথম সেশন শেষে বিরতির পর কিছুক্ষণ খেলা হতে আলোকস্বল্পতায় ম্যাচ বন্ধ হয়ে যায়। পরে বৃষ্টি শুরু হলে নির্ধারিত সময়ের আগেই শেষ হয়ে যায় খেলা। ফলে শুক্রবার গোটা দিনে মাত্র ৩৫ ওভার খেলা হয়েছে। ব্যাট করতে নেমে ৩ উইকেট হারিয়ে ১০৭ রান করেছে বাংলাদেশ। ৬ রান নিয়ে উইকেটে আছেন মুশফিকুর রহিম। অপর অপরাজিত ব্যাটার মুমিনুল হকের সংগ্রহ ৪০ রান।

এএইচএস