জনপ্রিয় ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্ট ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) পরবর্তী আসরের বেশ কয়েকটি নিয়মের বিষয়ে সিদ্ধান্ত নিতে আজ (শনিবার) সভায় বসছে গভর্নিং কাউন্সিল। তবে হুট করেই এই সভার সময় ও ভেন্যু পরিবর্তন করা হয়েছে। ভারতীয় সংবাদমাধ্যম ‘সংবাদ প্রতিদিনে’র দাবি– সভাস্থলে ছড়িয়েছে বোমার আতঙ্ক, তাই পিছিয়ে দেওয়া হয়েছে সভা। সংবাদমাধ্যম ‘দ্য হিন্দু’ও বোমা হামলার হুমকির কথা জানিয়েছে।

এক প্রতিবেদনে সংবাদ প্রতিদিন বলছে, আইপিএল রিটেশনের নিয়মাবলি চূড়ান্ত করতে শনিবার বৈঠকে বসার কথা ছিল গভর্নিং কাউন্সিলের। কিন্তু বেঙ্গালুরুতে সেই বৈঠক শুরুর আগেই ছড়াল বোমার আতঙ্ক। ফলে দীর্ঘ সাতঘণ্টা পিছিয়ে গেছে সেই বৈঠক। যদিও পরে জানা যায়, বোমা রাখা নিয়ে ভুয়া খবর ছড়িয়েছে। বেঙ্গালুরুর পাঁচ তারকা হোটেল দ্য তাজ ওয়েস্ট এন্ডে বৈঠক হওয়ার কথা ছিল। সকাল সাড়ে ১১টায় বৈঠক হবে বলে নোটিশ দেওয়া হয়। কার্যত হুড়মুড় করে এই বৈঠক ডাকা হয়েছে বলে জানা গেছে।

এক সর্বভারতীয় সংবাদমাধ্যমের দাবি, শুক্রবার রাতে নোটিশ পাঠিয়ে শনিবার বৈঠকে হাজির থাকতে বলা হয় কাউন্সিলের সদস্যদের। তবে বৈঠকের ঠিক আগেই হোটেলে বোমার আতঙ্ক ছড়ায়। সঙ্গে সঙ্গে বৈঠক পিছিয়ে দেওয়া হয়। নিলাম ও রিটেনশন সংক্রান্ত নিয়ম এদিনের বৈঠকে চূড়ান্ত হয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে। ভারতের স্থানীয় সময় অনুযায়ী সেই বৈঠক পিছিয়ে নির্ধারিত হয়েছে সন্ধ্যা সাড়ে ৬টায়।

এদিকে, দ্য হিন্দুর আরেক প্রতিবেদনে বলা হয়– একটি ইমেলকে কেন্দ্র করে রেস কোর্স রোডের তাজ ওয়েস্ট-এন্ড হোটেল এলাকায় আতঙ্ক ছড়িয়ে পড়ে। পরে পুলিশ পরীক্ষা-নিরীক্ষার পর সেটি ভুয়া হুমকি ছিল বলে জানিয়েছে। পুলিশ উচ্চপদস্থ কর্মকর্তা ও বোম্ব ডিটেকশন এন্ড ডিসপোজাল স্কোয়াড (বিডিডিএস) অভিযান চালায় ওই এলাকায়। পরবর্তীতে কিছু পাওয়া না গেলেও, আরও অনুসন্ধান চালানোর পাশাপাশি একটি অভিযোগ দায়েরের কথা জানিয়েছে পুলিশ।

পুলিশের সেন্ট্রাল ডিভিশনের ডেপুটি কমিশনার এইচটি শেখর বলেছেন, ‘তাজ ওয়েস্ট-এন্ড হোটেলের একজন কর্মচারী বোমা রাখা হয়েছে মর্মে একটি ইমেল বার্তা পায়। পরের বিডিডিএস এবং পুলিশের একটি দল ওই এলাকায় পরীক্ষা করে এবং তারা নিশ্চিত হয়েছে যে এটি প্রতারণামূলক বার্তা।’

ক্রীড়াভিত্তিক ওয়েবসাইট ক্রিকবাজও আইপিএলের গভর্নিং কাউন্সিলের সভা পিছিয়ে দেওয়ার কথা জানিয়েছে। যদিও এর কারণ উল্লেখ করেনি তারা। ক্রিকবাজের প্রতিবেদন অনুযায়ী, ভারতের স্থানীয় সময় সন্ধ্যা সাড়ে ৬টায় বেঙ্গালুরুর ন্যাশনাল ক্রিকেট একাডেমিতে (এনসিএ) আইপিএলের সভাটি অনুষ্ঠিত হবে।

এএইচএস