ব্যাটিং ইনিংসে কামিন্দু মেন্ডিস বিশ্বরেকর্ড করেছিলেন। সেঞ্চুরি করে বিশ্ব ক্রিকেটের ইতিহাসটা নতুন করে লিখেছেন তিনি। এবার বোলিং ইনিংসেও হলো রেকর্ড। একই বোলার এবং ফিল্ডারের মাঝে সবচেয়ে বেশি ৫ ক্যাচ নেয়ার রেকর্ড গড়লেন প্রভাত জয়সুরিয়া এবং ধনাঞ্জয়া ডি সিলভা। প্রথম ইনিংসে প্রভাত জয়সুরিয়া পেয়েছেন ৬ উইকেট। যার ৫ ক্যাচই নিয়েছেন ধনাঞ্জয়া। 

ধনাঞ্জয়ার এমন স্পেলে মাত্র ৮৮ রানেই শেষ হয়েছে গল টেস্টে নিউজিল্যান্ডের প্রথম ইনিংস। গলে কিউইরা টিকতে পারেনি ৪০ ওভার। দুদিন ধরে লঙ্কানরা যে পিচে রানের বন্যা বইয়ে দিয়েছে ৩ সেঞ্চুরি করে, সেখানে নিউজিল্যান্ড শেষ হলো মাত্র ৮৮ রানেই। নিউজিল্যান্ডের ইনিংসে সর্বোচ্চ রান ২৯। সেটাও ৯ নম্বরে নামা মিচেল স্যান্টনারের ব্যাট থেকে আসা।

লঙ্কানদের ৬০২ রানের জবাবে ৫১৪ রানে পিছিয়ে নিউজিল্যান্ড। শ্রীলঙ্কা তাদের ফলো অন করিয়েছে। দ্বিতীয়বার ব্যাট করতে নেমেও সুবিধা করা হয়নি কিউইদের। রানের খাতা খোলার আগেই ফিরে যান টম ল্যাথাম। এই প্রতিবেদন পর্যন্ত কিউইদের স্কোরবোর্ডে ৩ রান। উইকেট হারিয়েছে ১টি। এরপরেই অবশ্য লাঞ্চে গিয়েছে দুই দল। নিউজিল্যান্ড পিছিয়ে ৫১১ রানে। 

২২ রানে ২ উইকেট থেকে দিনের খেলা শুরু করেছিল নিউজিল্যান্ড। উইলিয়ামসনকে দিয়ে দিনের ধ্বংসযজ্ঞ শুরু করেন প্রভাত জয়সুরিয়া। ক্যাচ নেন ধনাঞ্জয়া ডি সিলভা। সেই শুরু। এরপর রাচীন রবীন্দ্র, এজাজ প্যাটেলকে তুলে নেন অভিষিক্ত নিশান প্যারিস। এরপরেই শুরু জয়সুরিয়ার ম্যাজিক। 

৩ বলের মধ্যেই টম ব্লান্ডেল আর গ্লেন ফিলিপ্সকে ফেরান এই স্পিনার। সবমিলিয়ে ১৬ বলের মাঝে ৫ উইকেট হারায় কিউইরা। ৪১ রানে ৩ উইকেট থেকে ৫৩ রানে নেই ৭ উইকেট। ৬৬ রানে ড্যারিল মিচেলকেও ফেরান প্রভাত। এরপর টিম সাউদিকেও বাধ্য করেন ক্যাচ দিতে। ৬৮ রানে নেই সফরকারীদের ৯ উইকেট। 

এরপর মিচেল স্যান্টনারের ২৯ রানের সুবাদে ৮৮ পর্যন্ত স্কোর টেনে নেয় তারা। শেষ ব্যাটার হিসেবে স্যান্টনার যখন আউট হন ততক্ষণে উপমহাদেশে নিজেদের ৫ম সর্বনিম্ন রানের লজ্জার রেকর্ডে নাম বসিয়ছে কিউইরা।

জেএ