আগের রাতের ভারি বর্ষণের কারণে ভারত ও বাংলাদেশের মধ্যেকার কানপুর টেস্টের প্রথম দিনের খেলা পিছিয়ে যায় এক ঘণ্টা। ভারতের স্থানীয় সময় ৯টায় টস আর সাড়ে ৯টায় খেলা শুরুর কথা থাকলেও ম্যাচ শুরু হয় সাড়ে দশটা থেকে। এরপর অবশ্য সারাদিন ম্যাচ চলার মতো আবহাওয়া থাকলেও দুপুরের পরেই রঙ বদল হতে শুরু করে। 

প্রথম দিনে খেলা হয়েছে ৩৫ ওভার। বাংলাদেশ তাতে খুব বেশি এগিয়ে ছিল এমন বলার জো নেই। স্কোরবোর্ডে উঠেছে ১০৭ রান। তার মাঝেই খোয়াতে হয়েছে ৩ উইকেট। দিনের খেলা শুরুর আগে-পরের এই হিসেব ঠিক করতেই দ্বিতীয় দিনে খেলা এগিয়ে আনা হয়েছে। শনিবারের খেলা শুরু হবে ভারতের স্থানীয় সময় ৯টায়। 

সাধারণত ভারতে টেস্ট শুরু হয় সাড়ে ৯টায়। কানপুরে আধঘণ্টা এগিয়ে আনা হচ্ছে সময়। যার ফলে প্রথম সেশনের দৈর্ঘ্য যাবে বেড়ে। শুরুর সেশন চলবে আড়াই ঘণ্টায়। তবে কাল রাতে বৃষ্টি আর আবহাওয়া নিয়েও প্রশ্ন থাকছে। 

দ্বিতীয় দিনেও বৃষ্টির সম্ভাবনা 

এদিকে প্রথম দিনের মতো দ্বিতীয় দিনেও প্রবল বৃষ্টির সম্ভাবনা আছে কানপুরে। এদিনও পুরো ৯০ ওভার খেলা না হওয়ার সম্ভাবনা বেশি। অ্যাকুওয়েদার জানাচ্ছে, দ্বিতীয় দিনে ৮০ শতাংশ সম্ভাবনা আছে বজ্রপাত এবং বৃষ্টির। তাই যদি হয়, সেক্ষেত্রে আরও একটা দিন ভেসে যেতে পারে। 

কানপুরের আবহাওয়ার পূর্বাভাস অনুযায়ী শনিবার এবং রবিবারও বৃষ্টির সম্ভাবনা রয়েছে। স্বভাবতই এই ম্যাচের ফলাফল নিয়ে তৈরি হয়েছে সংশয়। এর আগে চলতি চক্রে ভারতের একটি ম্যাচ বৃষ্টির কারণে পণ্ড হয়েছিল। ওয়েস্ট ইন্ডিজের পোর্ট অব স্পেনের টেস্টে খেলা হয়নি ভারতের। 

রোববারও কানপুরের আয়োজকরা নিশ্চিত থাকতে পারবেন না। তবে সেদিন পরিস্থিতি তুলনামূলক উন্নতি হবে বলে ধারণা করা হচ্ছে। সেদিন আকাশ থাকবে আংশিক মেঘাচ্ছন্ন। বৃষ্টির সম্ভাবনা ৫৯ শতাংশ। হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে বলেও জানিয়েছে আবহাওয়া দপ্তর। তৃতীয় দিন বিকেলের পর থেকে উন্নতি হবে আবহাওয়ার। সোমবার এবং মঙ্গলবার অর্থাৎ ম্যাচের শেষ দুইদিন বৃষ্টির সম্ভাবনা তেমন নেই কানপুরে। শেষ দু’দিন পুরো খেলা হবে বলে আশা করা হচ্ছে।

জেএ