আবহাওয়ার পূর্বাভাসে আগেই জানা গিয়েছিল বাংলাদেশ-ভারতের কানপুর টেস্টে প্রথম তিনদিনই বৃষ্টি হানা দিতে পারে। সেই আশঙ্কার মাঝেই শুরু হয়েছিল সিরিজের দ্বিতীয় টেস্ট ম্যাচটি। যদিও আলোকস্বল্পতায় বন্ধ হওয়া ম্যাচটি বৃষ্টির বাগড়ায় পরে আর শুরু করা যায়নি। ফলে প্রথমদিনে হয়েছে মাত্র ৩৫ ওভার। তার আগে সফরকারী বাংলাদেশ ৩ উইকেটে ১০৭ রান সংগ্রহ করেছে।

এখানেই ক্রিকেটভক্তদের দুরাশা শেষ হচ্ছে না। বৃষ্টির ব্যাপক সম্ভাবনা রয়েছে চলমান টেস্টের দ্বিতীয় দিন আগামীকালও (শনিবার)। পূর্বাভাস অনুযায়ী, শনিবার কানপুরে বৃষ্টির সম্ভাবনা ৮০ শতাংশ। এদিন বজ্রবিদ্যুৎসহ ভারী বৃষ্টি হতে পারে। বিকালের দিকে রয়েছে ঝড়ের সম্ভাবনা। একইসঙ্গে সারাদিন আকাশ থাকবে মেঘাচ্ছন্ন। ফলে শুক্রবারের মতোই আলোর সমস্যা হতে পারে টেস্টের দ্বিতীয় দিনও।

রোববারও কানপুরের আয়োজকরা নিশ্চিত থাকতে পারবেন না। তবে সেদিন পরিস্থিতি তুলনামূলক উন্নতি হবে বলে ধারণা করা হচ্ছে। সেদিন আকাশ থাকবে আংশিক মেঘাচ্ছন্ন। বৃষ্টির সম্ভাবনা ৫৯ শতাংশ। হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে বলেও জানিয়েছে আবহাওয়া দপ্তর। তৃতীয় দিন বিকেলের পর থেকে উন্নতি হবে আবহাওয়ার। সোমবার এবং মঙ্গলবার অর্থাৎ ম্যাচের শেষ দুইদিন বৃষ্টির সম্ভাবনা তেমন নেই কানপুরে। শেষ দু’দিন পুরো খেলা হবে বলে আশা করা হচ্ছে।

এদিকে, কানপুরে গতরাতের বৃষ্টির কারণে আজ মাঠ খেলার উপযোগী করতে সকালে বেশ খানিকটা সময় লেগেছে। তাতে নির্ধারিত সময়ে খেলা শুরু করা সম্ভব হয়নি। এক ঘণ্টা দেরিতে টস হয়েছে বাংলাদেশ সময় সকাল সাড়ে দশটায়, আর খেলা শুরু হয় সকাল ১১ টায়। পরে লাঞ্চ বিরতির সময় আরেক দফা বৃষ্টি নামে কানপুরে। তবে বেশিক্ষণ স্থায়ী হয়নি। বৃষ্টিতে ১৫ মিনিট পিছিয়ে ছিল দ্বিতীয় সেশন শুরুর সময়। বাংলাদেশ সময় দুপুর ১টা ৪০ মিনিটের বদলে ১টা ৫৫ মিনিটে শুরু হয় খেলা।

এরপর ঘণ্টা খানেকও খেলা হতে পারেনি। আলোকস্বল্পতায় খেলা বন্ধ করতে বাধ্য হন আম্পায়াররা। কিছুক্ষণ পর শুরু হয়েছে বৃষ্টিও। সেই বৃষ্টিতে দিনের খেলা এখানেই সমাপ্ত করেছেন আম্পায়াররা। প্রথম দিনে খেলা হয়েছে মোটে ৩৫ ওভার। যেখানে বাংলাদেশের সংগ্রহ ৩ উইকেট হারিয়ে ১০৭ রান। ৬ রান নিয়ে উইকেটে আছেন মুশফিকুর রহিম। অপর অপরাজিত ব্যাটার মুমিনুল হকের সংগ্রহ ৪০ রান।

দারুণ শুরুর পরও এদিন ইনিংস বড় করতে পারেননি টাইগার অধিনায়ক নাজমুল হোসেন শান্ত। ৩১ রানে আউট হয়ে যান রবিচন্দ্রন অশ্বিনের সোজা ডেলিভারিতে এলবিডব্লু হয়ে। তার আগে বাংলাদেশের দুই ওপেনারই আউট হন আকাশ দীপের বলে। জাকির হাসান তো ২৪ বল খেলে রানের খাতাই খুলতে পারেননি। এ ছাড়া ভালো শুরুর পর আরো একবার ইনিংস বড় করতে পারেননি সাদমান ইসলাম। ৪ চারে ৩৬ বলে ২৪ রান এসেছে এই বাঁহাতি ওপেনারের ব্যাট থেকে।

এএইচএস