টি-টোয়েন্টি বিশ্বকাপের পরই পূর্ণাঙ্গ সিরিজে মুখোমুখি হওয়ার কথা ছিল বাংলাদেশ ও আফগানিস্তানের। পরবর্তীতে ২০২৪ সালের ব্যস্ততায় ঠাঁসা সূচি থেকে সেই সিরিজ স্থগিত করে দুই দেশের ক্রিকেট বোর্ড। নতুন করে সেই সিরিজ আয়োজনে ফের আলোচনা শুরু হয়েছে। আলোচনা ফলপ্রসূ হলে আগামী নভেম্বরে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে মুখোমুখি হবে বাংলাদেশ-আফগনিস্তান।

নভেম্বর-ডিসেম্বরে দুটি টেস্ট, তিন ওয়ানডে ও তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলতে ওয়েস্ট ইন্ডিজ যাবে বাংলাদেশ। সেই সফরের আগেই আফগানদের বিপক্ষে টাইগারদের সিরিজ আয়োজনে আলোচনা শুরু হয়েছে। আগামী বছরের ফেব্রুয়ারিতে পাকিস্তানের মাটিতে বসবে আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির আসর। যার প্রস্তুতি হিসেবে আফগানদের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজটি খেলতে চায় বাংলাদেশ।

চ্যাম্পিয়ন্স ট্রফিকে সামনে রেখে এই সিরিজ আয়োজনের বিষয়ে ক্রীড়াভিত্তিক ওয়েবসাইট ক্রিকবাজকে বিসিবি সভাপতি ফারুক আহমেদ বলেছেন, ‘ওয়েস্ট ইন্ডিজ সফরের পথে আমরা তিন ম্যাচের ওয়ানডে খেলার চেষ্টা করছি। এ নিয়ে আফগানিস্তান ক্রিকেট বোর্ডের (এসিবি) সঙ্গে মালয়েশিয়ার কুয়ালালামপুরে আমাদের কথা হয়েছে। আমরা এই সিরিজটি খেলতে চাই।’

এর আগে বিসিবি জানিয়েছিল টি-টোয়েন্টি বিশ্বকাপের পর দুটি টেস্টের পাশাপাশি, তিনটি করে ওয়ানডে ও টি-টোয়েন্টি খেলবে বাংলাদেশ-আফগানিস্তান। পুরো সিরিজই হবে দেশের বাইরে। পরে এসিবি ২৫ জুলাই থেকে ৬ আগস্টের মধ্যে ভারতের গ্রেটার নয়ডায় এই সিরিজ আয়োজনের কথা জানায়। যেখানে তিনটি করে ওয়ানডে ও টি-টোয়েন্টি হওয়ার কথা ছিল। তবে পরে ব্যস্ত সূচির কারণে সেই সিরিজটি স্থগিত করে দেয় দুই দেশের ক্রিকেট বোর্ড।

পুনরায় এই সিরিজ আয়োজনের ব্যাপারে বিসিবির সিদ্ধান্তের অপেক্ষায় রয়েছেন বলে জানান এসিবির প্রধান নির্বাহী নাসিব খান। তিনি আজ (শুক্রবার) ক্রিকবাজকে বলেন, ‘আমরা তাদের (বিসিবি) সঙ্গে যোগাযোগ রেখেছি। তবে এখনও চূড়ান্ত জবাব পাইনি, তার অপেক্ষায় আছি।’ এ ছাড়া চলতি বছরের নভেম্বরে সংযুক্ত আরব আমিরাতের মাটিতে এই সিরিজ হতে পারে বলে উল্লেখ করেন নাসিব খান।

প্রসঙ্গত, ক্যারিবীয়দের বিপক্ষে তাদের মাটিতে বাংলাদেশের তিন ফরম্যাটের পূর্ণাঙ্গ সিরিজ শুরু হবে ২২ নভেম্বর, টেস্ট দিয়ে। প্রথম টেস্ট অ্যান্টিগায় এবং ৩০ নভেম্বর দ্বিতীয় টেস্ট জ্যামাইকায় শুরু হবে। এরপর সেন্ট কিটসে দুই দল ৮, ১০ ও ১২ ডিসেম্বর খেলবে ওয়ানডে সিরিজ। দুইদিন বিরতি দিয়ে সেন্ট ভিনসেন্টে ১৫, ১৭ ও ১৯ ডিসেম্বর বাংলাদেশ-ওয়েস্ট ইন্ডিজ তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে মুখোমুখি হবে।

এএইচএস