চেন্নাইয়ে দুই ইনিংস মিলিয়ে মাত্র ২৩ রান করেছিলেন বিরাট কোহলি। প্রথম ইনিংসে পেসারের বলে খোঁচা মেরে আউট হয়েছেন। আর দ্বিতীয় ইনিংসে স্পিনের বিপক্ষে লেগ বিফোরের ফাঁদে পড়েছেন। যা তার স্কিল এবং মানের সঙ্গে একেবারেই বেমানান। 

সাম্প্রতিক সময়ে ব্যাট হাতে কোহলির পারফরম্যান্সে ভাটা পড়েছে। যা ভারতের জন্য বড় দুশ্চিন্তার কারণ। চেন্নাইয়ে কোহলির অফফর্ম অবশ্য ম্যাচের ফলাফলে প্রভাব ফেলেনি। কারণ লোয়ার মিডল অর্ডার দুর্দান্ত ব্যাটিং করেছিল। একই সঙ্গে বোলাররাও দুর্দান্ত ছিল। তবে কানপুরেও যদি কোহলি ফ্লপ করেন তাহলে নিশ্চিতভাবেই তা প্রভাব ফেলবে ভারতের ব্যাটিং অর্ডারে।

আজ থেকে শুরু হতে যাওয়া দ্বিতীয় টেস্টে বিরাট কোহলি রান পাবেন কি না সেটাই এখন সবচেয়ে বড় প্রশ্ন। গতকাল বৃহস্পতিবার নেটে বেশ কিছুক্ষণ ব্যাটিং করেছেন কোহলি। আর সেটাই যেন টিম ম্যানেজমেন্টের কপালে চিন্তার ভাঁজ ফেলেছে। কারণ সেই অনুশীলনে ১২ বার আউট হয়েছেন তিনি।

কানপুরের নেটে প্রথমে পেসারের বিপক্ষে ব্যাট করেন কোহলি। জাসপ্রিত বুমরতহ তাকে ১০টি বল করেন। তার মধ্যে চার বার আউট হন তিনি। এক বার কোহলিকে এলবিডব্লিউ করেন বুমরা। দু’বার তার ব্যাটে লেগে বল স্লিপ অঞ্চলে যায়। আর এক বার শর্ট লেগে ক্যাচ দেন তিনি। চার বারই কোহলি স্বীকার করে নেন যে তিনি আউট হতেন।

স্পিনারদের বলে আরও বেশি সমস্যায় পড়েন কোহলি। রবীন্দ্র জাদেজার বল বার বার তার ব্যাটের পাশ দিয়ে যায়। ব্যাটে-বলে করতে না পেরে নিজের ওপরই রেগে যান তিনি। অক্ষর পটেলের একটি বল কোহলির ব্যাট-প্যাডের ফাঁক দিয়ে উইকেটে গিয়ে লাগে। স্বাভাবিক ভাবে শট খেলতে বেশ সমস্যা হয়েছে কোহলির।

এইচজেএস