ক্যারিয়ারে এখন পর্যন্ত খেলেছেন ৮ টেস্ট। তার সবকটিতেই অন্তত একটি করে পঞ্চাশ পেরুনো ইনিংস খেলেছেন কামিন্দু মেন্ডিস। অভিষেকের পর টানা পঞ্চাশোর্ধ ইনিংস খেলার নতুন বিশ্বরেকর্ডটাই গড়ে ফেলেছেন শ্রীলঙ্কার এই তরুণ ব্যাটার। এর মধ্য দিয়ে তিনি পেছনে ফেলেছেন পাকিস্তানের মিডল অর্ডার ব্যাটার সৌদ শাকিলকে। অভিষেকের পর যিনি টানা ৭ টেস্টে অন্তত একটি করে ফিফটি করেন। 

কামিন্দুর এই কীর্তিতে পেছনে পড়েছেন ভারতের সুনীল গাভাস্কার, ওয়েস্ট ইন্ডিজের বাসিল বুচার, পাকিস্তানের সাঈদ আহমেদ ও নিউজিল্যান্ডের বার্ট সাটক্লিফের মতো বড় তারকারা। সাবেক এই ৪ জনের নামেই প্রথম ছয় টেস্টে ফিফটি প্লাস ইনিংস খেলার কীর্তি ছিল। সেই কীর্তি কামিন্দু আগেই ছাড়িয়ে রেকর্ড ভাগাভাগি করছিলেন সৌদ শাকিলের সঙ্গে, এবার তিনি তাকেও টপকে গেলেন।

নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজের দ্বিতীয় টেস্টে তিনি ব্যাটিংয়ে নেমেছিলেন পাঁচে। এরপর গল টেস্টের প্রথম দিন শেষে মাঠ ছেড়েছেন ৫১ রানে অপরাজিত থেকে। এ নিয়ে অভিষেক থেকে শুরু করে টানা আট টেস্টেই ফিফটি প্লাস ইনিংস খেললেন ২৬ বছর বয়সী এই বাঁ-হাতি ব্যাটসম্যান। 

কামিন্দুর রেকর্ডের দিনে স্বস্তি নিয়ে মাঠ ছেড়েছে শ্রীলঙ্কাও। সেঞ্চুরি পেয়েছেন অভিজ্ঞ ব্যাটার দীনেশ চান্দিমাল। সিরিজের প্রথম ম্যাচ জিতে এগিয়ে থাকা স্বাগতিকরা আজ দ্বিতীয় ম্যাচে জিতে ব্যাটিং নিয়েছিল। মাঝে বৃষ্টি বাগড়া দিলেও খেলা হয়েছে পুরো ৯০ ওভার। যাতে ৩ উইকেটে ৩০৬ রান তুলে নিয়েছে ধনঞ্জয়া ডি সিলভার দল।

যদিও দ্বিতীয় টেস্টের শুরুটা ভালো ছিল না লঙ্কানদের জন্য। প্রথম ওভারের ষষ্ঠ বলেই টিম সাউদির বলে দলীয় ২ রানে ফেরেন ওপেনার পাথুম নিশাঙ্কা। আরেক ওপেনার দিমুথ করুণারত্নেকে সঙ্গে নিয়ে দ্বিতীয় উইকেটে ১২২ রানের জুটি গড়েন চান্দিমাল। বাঁ-হাতি করুণারত্নে ৪৬ রানে ফিরলেও, অভিজ্ঞ চান্দিমাল তুলে নেন টেস্ট ক্যারিয়ারের ১৬তম সেঞ্চুরি, থামেন ১১৬ রানে। দিন শেষ হওয়ার আগে সেঞ্চুরির পথে হেঁটেছেন অ্যাঞ্জেলো ম্যাথিউসও। তিনি ৭৮ আর কামিন্দু ৫১ রানে অপরাজিত রয়েছেন।

জেএ/এএইচএস