চলতি বছরের শেষ নাগাদ শুরু হবে বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) একাদশ আসর। টি-টোয়েন্টির এই ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্টসহ বেশকিছু বিষয়ে আজ (বৃৃহস্পতিবার) সভায় বসেছিল বিসিবি। যেখানে বিপিএলের প্লেয়ার ড্রাফট ও আসর শুরুর বিষয়ে সিদ্ধান্ত নিয়েছেন বোর্ড পরিচালকরা। পরে সংবাদ সম্মেলনে বিসিবি সভাপতি ফারুক আহমেদ বিপিএল নিয়ে নিজেদের পরিকল্পনার কথা জানান।

গণমাধ্যমের মুখোমুখি হয়ে ফারুক আহমেদ বলেন, ‘বিপিএল নিয়ে আলাপ করেছি (আজকের সভায়)। টিম ৯৫ শতাংশ কনফার্ম। দল ৩টা পরিবর্তন হয়েছে। নিয়মকানুনের কিছু ব্যাপার ছিল, সেগুলো নিয়ে আলাপ হয়েছে। এক-দুই দিনের মধ্যে চূড়ান্ত হয়ে যাবে। এরপর বিপিএলের ড্রাফট হবে ১৪ অক্টোবর এবং আসর শুরু হবে ২৭ ডিসেম্বর।’

বাংলাদেশের আন্তর্জাতিক সূচি কিংবা বিপিএলে টিকিট নিয়ে অনিয়মের অভিযোগ শোনা যায়। এই সমস্যার সমাধানে অধিকাংশ টিকিট ব্যবস্থাপনা অনলাইনে করতে চায় বিসিবি। এ নিয়ে ফারুক বলেন, ‘পেপার টিকিটে নিয়ন্ত্রণ করা কঠিন হয়। আন্তর্জাতিক ম্যাচ, বিপিএলে রাজস্ব আদায়ের বড় উৎস এটি। সেজন্য আমরা এটি (টিকিট বিক্রি) ডিজিটালাইজড করব, ৭০-৮০ শতাংশ যেটি উপযুক্ত মনে হয়।’ 

এদিকে, দেশের রাজনৈতিক পালাবদল ঘটেছে ছাত্র-জনতার আন্দোলনের পর। বিশেষ করে দেশের ক্রিকেটে চলছে চরম অস্থিরতা। এরই মধ্যে বিপিএলেও নতুন অনিশ্চয়তা দেখে দিয়েছে। আয়ের ভাগ চেয়ে বিপিএলের সর্বশেষ আসর শুরুর আগেই আর দল না রাখার হুঙ্কার দিয়েছিলেন কুমিল্লা ভিক্টোরিয়ান্সের মালিক নাফিসা কামাল। শেখ হাসিনা সরকারের পতনের পর দেশের বদলে যাওয়া প্রেক্ষাপটে আসন্ন বিপিএলে কুমিল্লা অংশ নিচ্ছে না বলেই খবর। 

ফারুক আহমেদও নিশ্চিত করেই বললেন তিনটি দল এবারের বিপিএলে থাকছে না। ঢাকা, চট্টগ্রামের পুরোনো ফ্র্যাঞ্চাইজি বিপিএলে ফিরে এসেছে। নতুন ফ্র্যাঞ্চাইজি দেখা যাবে রাজশাহী থেকে। এই তিনটি ফ্র্যাঞ্চাইজিকে নির্বাচিত করেছে বিসিবি। 

এসএইচ/এএইচএস