অনেকটা বড় রকমের চমক দিয়েই ইংল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজের জন্য স্কোয়াড ঘোষণা করেছিল পাকিস্তান। বাংলাদেশের বিপক্ষে সিরিজে স্পিনার থাকা কিংবা না থাকা নিয়ে ব্যাপক আকারে বিতর্কের পর অবশেষে ইংল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচের টেস্ট সিরিজের জন্য ফিরিয়ে আনা হয় ৩৭ বছর বয়েসী স্পিনার নোমান আলীকে। এনিয়ে আলোচনাও কম ছিল না। 

একইসঙ্গে এই সিরিজ দিয়েই পাকিস্তানের স্কোয়াডে ফিরেছেন আমির জামাল। লোয়ার ব্যাক ইনজুরির কারণে তরুণ এই পেস বোলিং অলরাউন্ডারকে বাংলাদেশের বিপক্ষে সিরিজে মিস করেছিল পাকিস্তান। তাকেও ফিরিয়ে আনা হয়েছে তিন ম্যাচের এই সিরিজে। আর স্কোয়াড ঘোষণার একদিন পর নতুন করে রিজার্ভে যুক্ত হলেন আরও দুজন। 

বাংলাদেশ সিরিজে স্কোয়াডে থাকা মোহাম্মদ আলী আর কামরান গুলামকে রাখা হয়েছে স্কোয়াডের দুই রিজার্ভ খেলোয়াড় হিসেবে। এছাড়া লেগ স্পিনার জাহিদ মেহমুদকে মুলতানের প্রি-টেস্ট ক্যাম্পে যুক্ত করা হবে ১৬তম খেলোয়াড় হিসেবে। 

যদিও কামরান গুলাম ও মোহাম্মদ আলী রিজার্ভ হিসেবে দলে যুক্ত হচ্ছেন, তবে দলের সঙ্গে ভ্রমণ করা হবে না তাদের। ঘরোয়া ক্রিকেট আর ওয়ানডে চ্যাম্পিয়ন্স কাপে ব্যস্ত থাকবেন তারা। তিনজনকে ভ্রমণ না করানোর পেছনে কারণ হিসেবে পিসিবির ভাষ্য, ক্রিকেটীয় এবং বিধিনিষেধের কারণেই তাদের যুক্ত করা হচ্ছে না। 

উল্লেখ্য, অক্টোবরের ৭ তারিখ থেকে শুরু হবে সিরিজের প্রথম টেস্ট। পাকিস্তান কেবল সেই টেস্টেরই দল ঘোষণা করেছে। ১৫ অক্টোবর থেকে শুরু হওয়া সিরিজের দ্বিতীয় টেস্টও হবে সেই মুলতানেই। আর তৃতীয় টেস্ট শুরু ২৪ তারিখ। ভেন্যু রাওয়ালপিন্ডি। 

ইংল্যান্ড সিরিজের ১ম টেস্টে পাকিস্তান স্কোয়াড

শান মাদুদ (অধিনায়ক), সৌদ শাকিল, আমের জামাল, আবদুল্লাহ শফিক, আবরার আহমেদ, বাবর আজম, মীর হামজা, মুহাম্মদ হুরাইরা, মোহাম্মদ রিজওয়ান (উইকেটরক্ষক), নাসিম শাহ, নুমান আলী, সাইম আইয়ুব, সালমান আঈ আঘা, সরফরাজ আহমেদ (উইকেটরক্ষক), শাহীন শাহ আফ্রিদি। 

জেএ