বাংলাদেশের বিপক্ষে চেন্নাই টেস্টে বড় জয় পেয়েছে ভারত। তবে দলের সবচেয়ে অভিজ্ঞ দুই ক্রিকেটার বিরাট কোহলি ও রোহিত শর্মা ছিলেন ব্যর্থ। এর কারণ হিসেবে ঘরোয়া লাল বলের ক্রিকেটে এই দুইজনের বেছে বেছে খেলাকে দায়ী করেছেন সঞ্জয় মাঞ্জরেকার।

বাংলাদেশ সিরিজের আগে দিলিপ ট্রফিতে খেলেননি বিরাট ও কোহলি। তাদের ছাড়া এই টুর্নামেন্টে দেশটির সব শীর্ষস্থানীয় ক্রিকেটারই অংশ নিয়েছিলেন। এই ঘরোয়া টুর্নামেন্টে রোহিত-কোহলিকে খেলতে বাধ্য করলে ভারত ক্রিকেট উপকৃত হতো বলে ধারণা মাঞ্জরেকারের। যে কারণে বোর্ড অব কন্ট্রোল ফর ক্রিকেট ইন ইন্ডিয়াকে (বিসিসিআই) দায় দিচ্ছেন ভারতের সাবেক এই ক্রিকেটার।

তিনি বলেন, ‘আমি নিশ্চিত কেউ না কেউ এটা খেয়াল করেছেন, তারা কিছুটা লাল বলে খেলে থাকলে ভালো করত। তাদের দিলিপ ট্রফিতে খেলানোর সুযোগ ছিল। সুতরাং কিছু খেলোয়াড়কে ভিন্নভাবে দেখার বিষয়টি সতর্কতার সঙ্গে করতে হবে। কারণ, ভারতের ক্রিকেট এবং খেলোয়াড়ের জন্য যেটা সবচেয়ে ভালো, সেটা করতে হবে। বিরাট ও রোহিতের দিলিপ ট্রফিতে না খেলা ভারতের ক্রিকেটের জন্য ভালো খবর নয়। এমনকি তাদের দুজনের জন্যও এটা ভালো কিছু নয়। ওরা লাল বলে কিছুটা খেললেও ব্যাপারটা ভিন্ন হতে পারত।’

চেন্নাইয়ে রোহিতের ব্যাট থেকে এসেছে দুই ইনিংস মিলিয়ে ১১ রান। আর কোহলি দুই ইনিংস মিলিয়ে করেছিলেন ২৩ রান। বিসিসিআইয়ের সমালোচনা করে মাঞ্জরেকার বলেন, 'ওরা যে মানের খেলোয়াড় এবং যে অভিজ্ঞতা, তাতে সিরিজের পরের ম্যাচে ঘুরে দাঁড়াতে পারবে। যে কারণে ওদের আমি ফর্মে নেই মনে করছি না।'

'একটা বিষয় মাথায় রাখতে হবে। নির্দিষ্ট কিছু খেলোয়াড়কে তাদের পেশাগত অবস্থানের কারণে বিশেষ সুবিধা দেওয়া হয়ে থাকে, ভারতের ক্রিকেটে এটা অনেক দিনের সমস্যা। যা আসলে অন্যদের তুলনায় ওই খেলোয়াড়কেই বেশি ভোগান্তিতে ফেলে।'-যোগ করেন তিনি।

এইচজেএস