ইংল্যান্ডের সাদা পোশাকের অধিনায়ক বেন স্টোকস। তবে সীমিত ওভারের ক্রিকেটের দুই সংস্করণেই অনেক দিন ধরে মাঠের বাইরে তিনি। তবে আবারও সাদা বলের ক্রিকেটে ফিরতে পারেন এই পেস বোলিং অলরাউন্ডার। এখানে তার খেলা এখন নির্ভর করছে কোচ ব্রেন্ডন ম্যাককালামের ওপর। 

২০২২ টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে ফিফটি করে দলের শিরোপা জয়ে অবদান রাখার পর এই সংস্করণে দেশের হয়ে আর দেখা যায়নি স্টোকসকে। ওই বছর তিনি ওয়ানডে ক্রিকেট থেকেও অবসর নিয়েছিলেন পিছু না ছাড়া চোটের কারণে বিরক্ত হয়ে। তবে দলের প্রয়োজনে ২০২৩ বিশ্বকাপের আগে ফিরে আসেন অবসর ভেঙে।

ইংল্যান্ডের নির্বাচক সাবেক অলরাউন্ডার লুক রাইট বলেছেন, আগামী ফেব্রুয়ারি-মার্চে চ্যাম্পিয়ন্স ট্রফিতে তারা সবচেয়ে শক্তিশালী দলটিকেই পেতে চান এবং সীমিত ওভারের দলের বাইরে থাকা বেন স্টোকস ও জো রুটকে তারা তখন জোর দিয়েই বিবেচনা করবেন।

ফেরা নিয়ে স্টোকস বলেন, 'যদি কোনো ফোনকল পাই এবং বাজ (ম্যাককালাম) বলেন যে, ‘তুমি কি আবার ফিরতে ও খেলতে চাও?’, তাহলে অবশ্যই, অবশ্যই বলব ‘হ্যাঁ।’ তবে যদি ডাক না পাই, তাহলেও হতাশ হব না। কারণ আমাকে ফিরতে না বলা মানে, দলের অন্যরা খুব ভালো করছে। আমি তখন বসে বসে উপভোগ করতে পারব যে অন্যরা মাঠে নেমে সব গুঁড়িয়ে দেবে।'

'ইংল্যান্ডের হয়ে সাদা বলের ক্রিকেটে অনেক খেলেছি। তা নিয়ে আমি খুবই খুশি ও এই সংস্করণে যা কিছু অর্জন করেছি, তাতে সন্তুষ্ট। সত্যি বলতে, এটা নিয়ে (সীমিত ওভারের ক্রিকেটে ফেরা) এখনও পর্যন্ত কোনো আলোচনা আমাদের হয়নি। আমার মনে হয়, তিনি আমাকে মনোযোগী হওয়ার সুযোগ দিচ্ছেন যেখানে আমার মনোযোগী হওয়া উচিত, টেস্ট দলকে ঘিরে।'

এইচজেএস