পাকিস্তানের বিপক্ষে ঐতিহাসিক সফর শেষে ভারতের বিপক্ষে টেস্ট সিরিজ খেলছে বাংলাদেশ। যদিও ব্যাটারদের ব্যর্থতায় সেখানে টাইগাররা ২৮০ রানের বড় ব্যবধানে হেরেছে। যার সুবাদে টেস্ট ব্যাটারদের র‌্যাঙ্কিংয়ে পিছিয়েছেন বেশিরভাগ টাইগার ক্রিকেটারই। সেখানে ব্যতিক্রম অধিনায়ক নাজমুল হোসেন শান্ত। এ ছাড়া পেসার তাসকিন আহমেদ ও হাসান মাহমুদরাও বোলারদের র‌্যাঙ্কিংয়ে এগিয়েছেন।

আজ (বুধবার) ছেলেদের ক্রিকেটে সাপ্তাহিক হালনাগাদকৃত র‌্যাঙ্কিং প্রকাশ করেছে আইসিসি। ব্যাট হাতে ভারতের বিপক্ষে প্রথম টেস্টে পারফর্ম করতে না পারায় পিছিয়েছেন বাংলাদেশের অভিজ্ঞ ব্যাটার মুমিনুল হক, মুশফিকুর রহিম ও লিটন দাস। বোলারদের তালিকায় তাসকিন-হাসান ও নাহিদ রানা এগোলেও, অফফর্মে থাকা সাকিব আল হাসান পিছিয়েছেন।

ভারতের বিপক্ষে চেন্নাই টেস্টে হার নিশ্চিতের দ্বিতীয় ইনিংসে বাংলাদেশের ব্যক্তিগত সর্বোচ্চ ৮২ রান করেছিলেন অধিনায়ক শান্ত। যার সুবাদে ব্যাটসম্যানদের তালিকায় ১৪ ধাপ এগিয়ে তিনি ৪৮ নম্বরে উঠেছেন। দুই ইনিংসে ৩২ ও ২৫ রান করে এক ধাপ (৪৩) এগিয়েছেন সাকিব। এদিকে, পাকিস্তান সিরিজে দারুণ ব্যাটিং করা লিটন চেন্নাইয়ে টাইগারভক্তদের হতাশ করেছেন। যার ফলে ৫ ধাপ পিছিয়ে ২০ নম্বরে নেমে গেছেন এই উইকেটরক্ষক-ব্যাটার। মুশফিকুর রহিম ৬ ধাপ পিছিয়ে বর্তমানে ২৩ নম্বরে। মুমিনুল হক ১১ ধাপ পিছিয়ে নেমে গেছেন ৫৮ নম্বরে।

ব্যাটারদের বিপরীত চিত্র ছিল বাংলাদেশের পেসারদের। চেন্নাই টেস্টের প্রথম ইনিংসে ৮৩ রানে ৫ উইকেট নেন হাসান। পরপর দুই (পাকিস্তান সিরিজসহ) টেস্টে ৫ উইকেট নিয়ে বোলারদের র‍্যাঙ্কিংয়ে ৫ ধাপ এগিয়ে ৪৪ নম্বরে জায়গা করে নিয়েছেন ২৪ বছর বয়সী পেসার। একই ম্যাচে দুই ইনিংস মিলিয়ে ৪ উইকেট নিয়ে ৮ ধাপ (৬৩তম) এগিয়েছেন তাসকিন। বর্তমানে পাওয়া ৩০৮ রেটিং তার ক্যারিয়ার সেরা। গতি দিয়ে চমক দেখাতে থাকা নাহিদ রানা এক ধাপ এগিয়ে উঠেছেন ৭৮ নম্বরে।

পেসাররা ভালো ভূমিকা রাখলেও সেভাবে স্পিনাররা কার্যকরী ছিলেন না চেন্নাইয়ে। দুই ইনিংস মিলিয়ে ৩ উইকেট নিলেও মেহেদী মিরাজ এক ধাপ পিছিয়ে ২২ নম্বরে এবং বল হাতে চূড়ান্ত ব্যর্থ সাকিব ৬ ধাপ নিচে (৩৩তম) নেমে গেছেন। পাকিস্তান ও ভারত সিরিজের এখন পর্যন্ত খেলার সুযোগ না পাওয়া তাইজুল ইসলামও পিছিয়েছেন এক ধাপ (১৯তম)। ইনজুরির কারণে দলের বাইরে থাকা শরিফুল ইসলাম পেছালেন দুই ধাপ (৫৯তম)।

এএইচএস