সাফল্যের জন্য পাকিস্তান ক্রিকেট মরিয়া। ওয়ানডে বিশ্বকাপে আফগানিস্তানের কাছে হার, টি-টোয়েন্টি বিশ্বকাপে যুক্তরাষ্ট্রের কাছে হার, বাংলাদেশের কাছে টেস্ট সিরিজে ধবলধোলাই… ১০ মাসের মাঝে পাকিস্তান ক্রিকেটে প্রায় সব দুরবস্থাই দেখা হয়েছে। সাফল্যের জন্য মরিয়া পাকিস্তান দুদিন আগেই আয়োজন করেছে দিনব্যাপী কানেকশন ক্যাম্প। 

অক্টোবরের প্রথম সপ্তাহেই দেশটিতে আসবে ইংল্যান্ড। সাদা পোশাকের সিরিজ ছাড়াও আছে ওয়ানডে ফরম্যাটের ম্যাচ। মুলতানে হবে সিরিজের প্রথম টেস্ট। এই টেস্টকে সামনে রেখেই দল ঘোষণা করেছে পাকিস্তান। যেখানে রাখা হয়েছে বেশ বড়সড় চমক। একবছরের বেশি সময় দলের বাইরে থাকা নুমান আলীকে ফিরিয়ে আনা হয়েছে এই টেস্টে। 

৩৭ বছর বয়েসী এই স্পিনার ২০২৩ সালের পর থেকেই দলের বাইরে। গতবছরের জুলাইয়ের পর এবারই প্রথম যুক্ত হলেন দলের সঙ্গে। ৩৭ বছরের ক্যারিয়ারে এর আগে ১৫ টেস্ট খেলেছেন তাতে ৩৩ এর বেশি গড়ে পেয়েছেন ৪৭ উইকেট। বাংলাদেশ সিরিজে স্পিনার নিয়ে ব্যাপক বিতর্কের পর এবারে রাখা হয়েছে অভিজ্ঞ এই স্পিনারকে। 

সেই সঙ্গে ডাক পেয়েছেন পেস বোলিং অলরাউন্ডার আমের জামাল। ২০২৩-২৪ মৌসুমে অস্ট্রেলিয়া সফরে পাকিস্তান স্কোয়াডের সবচেয়ে বড় অর্জন ছিল আমের জামাল। যদিও লোয়ার ব্যাকের ইনজুরির কারণে বাংলাদেশ সিরিজ মিস করেছেন তিনি। এবার তাকেও ফেরানো হচ্ছে ইংল্যান্ডের বিপক্ষে সিরিজে। 

দলে নেই বাংলাদেশের বিপক্ষে রাওয়ালপিন্ডি টেস্টে ৬ উইকেট পাওয়া খুররাম শেহজাদ। যদিও তিনি বাদ পড়েছেন ইনজুরি সমস্যার কারণে। বাংলাদেশ সিরিজের দল থেকে বাদ পড়েছেন আরও দুই তারকা। কামরান গুলাম এবং মোহাম্মদ আলী দুজনেই বাংলাদেশের বিপক্ষে স্কোয়াডে থাকলেও ইংল্যান্ড সিরিজ থাকছেন না। 

পিসিবি দুজনের বিষয়ে জানিয়েছে, তারা নির্বাচকদের নজরেই থাকছেন তবে নির্বাচন প্রক্রিয়ার অংশ হিসেবেই তারা বাদ পড়েছেন। ক্রিকেট বোর্ডের পক্ষ থেকে তাদের চ্যাম্পিয়ন্স ওয়ানডে কাপ এবং প্রেসিডেন্টস কাপে নিজ নিজ দলে মনোযোগী হওয়ার অনুরোধ করা হয়েছে। 

ইংল্যান্ড সিরিজের ১ম টেস্টে পাকিস্তান স্কোয়াড

শান মাদুদ (অধিনায়ক), সৌদ শাকিল, আমের জামাল, আবদুল্লাহ শফিক, আবরার আহমেদ, বাবর আজম, মীর হামজা, মুহাম্মদ হুরাইরা, মোহাম্মদ রিজওয়ান (উইকেটরক্ষক), নাসিম শাহ, নুমান আলী, সাইম আইয়ুব, সালমান আঈ আঘা, সরফরাজ আহমেদ (উইকেটরক্ষক), শাহীন শাহ আফ্রিদি। 

জেএ