চেন্নাই টেস্ট শেষ হতেই কানপুরের দ্বিতীয় টেস্টের জন্য স্কোয়াড ঘোষণা করেছিল ভারত। তাতে বলা হয়েছিল, অপরিবর্তিত স্কোয়াড নিয়েই দ্বিতীয় টেস্ট খেলতে ফ্লাইট ধরবেন রোহিত শর্মারা। এরইমাঝে গুঞ্জন ছিল, মূল একাদশে থাকবে রদবদল। বিশেষ করে লোকেশ রাহুলের বদলে সরফরাজ খানের অন্তর্ভুক্তি অনেকেই দেখে ফেলেছিলেন। 

কিন্তু গতকাল মঙ্গলবার থেকেই ভারতীয় গণমাধ্যমে ছিল ভিন্ন সুর। কানপুরে টেস্টের বদলে সরফরাজকে ইরানি কাপ খেলার জন্য মুম্বাই রাজ্য দলে পাঠানো হতে পারে এমনটাই দাবি করেছিল একাধিক গণমাধ্যম। দিনশেষে সেটাই হলো সত্যি। রঞ্জি ট্রফির চ্যাম্পিয়ন মুম্বাই দলে ছিলেন সরফরাজ খান। তাকে সেই দলের হয়ে খেলতে হবে ইরানি কাপ। 

কিন্তু শুধু সরফরাজ খানই না, ইরানি কাপের জন্য ভারতের কানপুর টেস্টের স্কোয়াড থেকে বাদ পড়ছেন আরও দুই তারকা। উইকেটরক্ষক ব্যাটার ধ্রুব জুড়েল এবং পেসার ইয়াশ দয়ালকেও একই ম্যাচের জন্য ডেকে নেয়া হয়েছে। তবে তারা মুম্বাই দলে থাকছেন না। সরফরাজদের প্রতিপক্ষ ‘রেস্ট অব ইন্ডিয়া’ দলের হয়ে খেলবেন জুড়েল এবং দয়াল। 

মঙ্গলবার এক অফিসিয়াল বার্তায় এই তিন তারকাকে দ্বিতীয় টেস্টের স্কোয়াড থেকে সরিয়ে নেয় ভারতের ক্রিকেট নিয়ন্ত্রক সংস্থা বিসিসিআই। তাতে বলা হয়, ‘ধ্রুব জুড়েল ও ইয়াশ দয়াল রেস্ট অব ইন্ডিয়া দলে ডাক পেয়েছে এবং কানপুরে বাংলাদেশের বিপক্ষে দ্বিতীয় টেস্ট ম্যাচে অংশ না নেয়ার সাপেক্ষে তাদেরকে দলে থাকা নিশ্চিত করা হবে।’ 

এর আগে সোমবারই ভারতের গণমাধ্যম পিটিআই সূত্রে জানা যায়, রঞ্জি ট্রফির বিজয়ী মুম্বাই দলে জায়গা পাচ্ছেন সরফরাজ খান। সেটাই নিশ্চিত করা হয়েছে মঙ্গলবারের ওই একই বিবৃতিতে। যেখানে বলা হয়েছে, দ্বিতীয় টেস্টের জন্য ভারতের স্কোয়াডে ডাক পাওয়া সরফরাজ খানকে মুম্বাইয়ের হয়ে খেলার জন্য ছেড়ে দেয়া হবে।’ 

সরফরাজ এবং ধ্রুব জুড়েল থাকায় প্রয়োজন সাপেক্ষে নিয়মিত উইকেটরক্ষক রিশাভ পান্তের বদলি নিয়ে কিছুটা অন্তত দুশ্চিন্তা থাকতে পারে টিম ম্যানেজমেন্টের। যদিও একাধিক সূত্রের বক্তব্য, টিম ম্যানেজমেন্ট প্রয়োজনে লোকেশ রাহুলকেই উইকেটের পেছনে দেখতে চায়। এক্ষেত্রে সরফরাজ বা ধ্রুব জুড়েলের অনুপস্থিতি প্রভাব ফেলবে না।  

ইরানি কাপের এই ম্যাচে ভারতের অনেক নামী মুখ খেলবেন দুই দলের হয়েই। মুম্বাই দলের অধিনায়ক ভারতের সাবেক টেস্ট অধিনায়ক আজিঙ্কা রাহানে। এই দলে থাকবেন শ্রেয়াশ আইয়ার, সরফরাজ খান, মুশির খান, শামস মুলানি এবং শার্দুল ঠাকুরের মতো তারকারা। যদিও স্কোয়াডে সূর্যকুমার যাদব এবং শিভাম দুবেকে রাখা হয়নি। দুজনেই থাকবেন বাংলাদেশের বিপক্ষে টি-টোয়েন্টি স্কোয়াডে। 

অন্যদিকে রেস্ট অব ইন্ডিয়া দলের অধিনায়ক রুতুরাজ গায়কোয়াড়। সেই দলে ঈশান কিশান, প্রাসিধ কৃষ্ণা, মুকেশ কুমার, ধ্রুব জুড়েল, ইয়াশ দয়াল, খলিল আহমেদ, রাহুল চাহারদের মতো পরিচিত মুখেরা ডাক পেয়েছেন। অক্টোবরের ১ তারিখ থেকে শুরু হবে ইরানি কাপের এই ম্যাচ।

জেএ