খুবই অস্থির সময়ে আছে পাকিস্তান ক্রিকেট, দলের এমন পরিস্থিতি উত্তরণে সেভাবে ভূমিকা রাখতে পারছেন না শাহিন শাহ আফ্রিদিও। বাংলাদেশের বিপক্ষে প্রথমবার টেস্ট সিরিজ হেরে তারা আরও বিপর্যস্ত। এরইমাঝে ইংল্যান্ডের বিপক্ষে আসন্ন সিরিজের আগে ঘরোয়া টুর্নামেন্ট চ্যাম্পিয়ন্স ওয়ানডে কাপে চোটে পড়েছেন শাহিন। ফলে পরবর্তী ম্যাচে তার খেলা নিয়ে অনিশ্চয়তা তৈরি হয়েছে।

ওয়ানডে কাপে লায়ন্সের হয়ে ডলফিন্সের বিপক্ষে ব্যাটিং করার সময় বাঁ পায়ের হাঁটুতে বল আঘাত করে তার। ফাহিম আশরাফের করা সেই ডেলিভারি পরে আফ্রিদিকে মাঠ ছাড়তে বাধ্য করে। ২৮ বলে তিনি তখন ৩৩ রানে ব্যাট করছিলেন, কিন্তু পায়ে ব্যথার কারণে আর ক্রিজে থাকতে পারেননি এই তারকা পেসার। ফলে রিটায়ার্ড হার্ট হয়ে তিনি প্যাভিলিয়নে ফেরেন।

পাকিস্তান দলের ফিজিও ক্লিফ ডিকন শাহিন আফ্রিদির অবস্থা পর্যবেক্ষণ করছেন। মেডিকের টিমের নিশ্চয়তা পেলেই চ্যাম্পিয়ন্স ওয়ানডে কাপের প্লে-অফে খেলতে পারবেন তিনি। লায়ন্সের হয়ে আজ (মঙ্গলবার) অনুশীলনে শাহিনের পায়ের চোটের অগ্রগতি পরীক্ষা করা হবে। আগামী চ্যাম্পিয়ন্স কাপের এলিমিনেটর ম্যাচে মুখোমুখি হবে লায়ন্স ও স্ট্যালিয়ন্স। সেই ম্যাচের জন্য শাহিনকে খুব করে পেতে চাইছে তার দল লায়ন্স।

সাম্প্রতিক সময়ে নিজের ফর্ম নিয়ে ধুঁকছেন শাহিন আফ্রিদি। ঘরের মাঠে বাংলাদেশের বিপক্ষে ২-০ ব্যবধানে টেস্ট সিরিজে পরাজিত হওয়া পাকিস্তানের স্কোয়াডে ছিলেন তিনি। যদি নাটকীয়ভাবে তাকে দ্বিতীয় টেস্টে একাদশ থেকে বাদ দেওয়া হয়। এর আগে প্রথম টেস্টে মাত্র দুই উইকেট নেন শাহিন। এ নিয়ে পরে তার কিছু বিষয়ে কাজ করা ও ওই মুহূর্তে নবাগত সন্তানসহ পরিবারের পাশে থাকা দরকার বলে ব্যাখ্যা দিয়েছিলেন পাকিস্তানের টেস্ট কোচ জেসন গিলেস্পি।

সেই তুলনায় অবশ্য চলমান চ্যাম্পিয়ন্স কাপে কিছুটা ছন্দে আছেন এই বাঁ-হাতি তারকা। ৪ ম্যাচে তার শিকার ৯ উইকেট। চোট পাওয়ার পর ম্যাচ শেষে নিজের অবস্থা নিয়ে শাহিন আফ্রিদি বলেন, ‘আমার হাঁটু ঠিক আছে। আমি আগেভাগেই আউটফিল্ডে ডাইভ দিয়ে ফেলি, ফলে সেই জায়গা তখনই ফুলে গিয়েছিল। এরপর ব্যাটিংয়ের সময় আবারও পায়ে বল আঘাত করে, যেখানে বেশ ব্যথা রয়েছে।’

এদিকে, সূত্রের বরাতে সংবাদমাধ্যম ক্রিকেট পাকিস্তান বলছে, শাহিন বর্তমানে ভালো অনুভব করছে। তার পরিস্থিতি পাকিস্তান দলের ফিজিও ক্লিফ ডিকন নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছেন। চ্যাম্পিয়ন্স কাপের প্লে-অফে তার উপস্থিতি গুরুত্বপূর্ণ, লায়ন্সের অনুশীলনে পায়ের অবস্থা দেখা হবে তার। সেখানে ফিটনেস দেখেই সিদ্ধান্ত হবে প্লে-অফে খেলতে পারবেন কি না। একইসঙ্গে ইংল্যান্ড সিরিজের আগে শাহিন পুরো ফিট হয়ে উঠবেন বলেও বিশ্বাস পাকিস্তানের। আগামী ৭ অক্টোবর থেকে তিন ম্যাচের টেস্ট সিরিজে মুখোমুখি হবে পাকিস্তান-ইংল্যান্ড। 

এএইচএস