বাংলাদেশের বিপক্ষে ভারতের টেস্ট সিরিজ বেশ মনোযোগ দিয়েই নজরে রাখছেন অস্ট্রেলিয়ার ক্রিকেটাররা। নভেম্বর মাসের শেষ সপ্তাহ থেকে অস্ট্রেলিয়ার মাঠে হবে ভারতের বিপক্ষে তাদের দ্বিপাক্ষিক ‘বোর্ডার-গাভাস্কার ট্রফি’র ৫ ম্যাচের সিরিজ। ২০১৬-১৭ মৌসুমের পর থেকেই এই ট্রফি ভারতের কাছেই আছে। অজিরাও তাই এবারে মুখিয়ে আছে সিরিজ নিজেদের করে নিতে। 

বোর্ডার-গাভাস্কার ট্রফিতে পুরো মনোযোগ দিতে ৮ সপ্তাহের বিশ্রামে আছেন অস্ট্রেলিয়ার অধিনায়ক প্যাট কামিন্স। এরইমাঝে যোগ দিলেন স্টার স্পোর্টসের সঙ্গে আলাপে। সেখানেই জানালেন, ভারতের উইকেটরক্ষক ব্যাটার ঋষভ পান্তের দিকে বিশেষভাবে নজর রাখতে বলেছেন তার দলকে। কামিন্সের বিশ্বা, পান্তের এককভাবে পুরো ম্যাচ নিজেদের কাছে নিয়ে যাওয়ার মতো সক্ষমতা আছে। 

সবশেষ ভারতের অস্ট্রেলিয়া সফরে পান্ত ছিলেন দুর্দান্ত ফর্মে। সেবারে সিরিজের একেবারে শেষ ম্যাচে ব্রিসবেনের গ্যাবায় অসামান্য এক ইনিংসে ভারতের জয় নিশ্চিত করেন পান্ত। তাতেই নিশ্চিত হয়েছিল বোর্ডার-গাভাস্কার ট্রফি টানা তৃতীয়বারের মতো নিজেদের কাছেই রাখছে ভারত। 

পান্তকে নিয়ে কামিন্সের মন্তব্য, ‘প্রতিটা দলেই একজন বা দুজন খেলোয়াড় থাকে, যারা ম্যাচটাকে বের করে নিয়ে যায়। অস্ট্রেলিয়ায় যেমন ট্রাভিস হেড আর মিচেল মার্শ আছে। আমার মনে হয়, এই দুজন আগ্রাসী থাকবে আর ম্যাচবের করে আনবে। ঠিক যেমনটা ঋষভ পান্ত রিভার্স খেলতে পারে। এটা অসাধারণ একটা শট আর বিষয়টা তার জন্য সহজাত।’ 

পান্তকে নিয়ে এরপরেই নিজের দলের সতর্কতা জানালেন বিশ্বকাপজয়ী অজি অধিনায়ক, ‘সে এমন একজন যে কয়েকটা সিরিজে বড় ভূমিক রেখেছে। আমাদের অবশ্যই চেষ্টা করতে হবে তাকে আটকানোর জন্য।’ 

২০২২ সালের ডিসেম্বরে ভয়াবহ এক গাড়ি দুর্ঘটনার কবলে পড়েছিলেন ঋষভ পান্ত। এরপরে ৬৩২ দিনের ব্যবধানে ফিরেছেন টেস্ট ক্রিকেটে। ফিরেই বাংলাদেশের বিপক্ষে চেন্নাই টেস্টে করেছেন সেঞ্চুরি। এর আগে ২০২৪ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতের হয়ে রেখেছেন বড় ভূমিকা। 

ভারতের গণমাধ্যমের ভাষ্য, ২০২৪-২৫ মৌসুমের বোর্ডার-গাভাস্কার সিরিজেও নিজের জায়গা পাকা করে নিয়েছেন ঋষভ পান্ত। সেইসঙ্গে ২০২৫ সালের টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালেও থাকবেন পান্ত। সব ঠিক থাকলে, লম্বা সময়ের জন্যই এই উইকেটরক্ষক-ব্যাটারকে মূল দলে রাখছেন নির্বাচকরা। 

জেএ