ভারতের বিপক্ষে প্রথম টেস্টে বড় ব্যবধানে হেরেছে বাংলাদেশ দল। রেকর্ড ২৮০ রানের পরাজয়ের পর সিরিজে পিছিয়ে রয়েছে নাজমুল হোসেন শান্তর দল। ঘুরে দাঁড়াতে শেষ টেস্টে পরিবর্তন আসতে পারে টাইগার একাদশে।

দলের সঙ্গে থাকা সহকারী নির্বাচক হান্নান সরকার আজ চেন্নাইতে গণমাধ্যমের মুখোমুখি হয়ে বলেন, ‘আমরা কোন কম্বিনেশনে যাব, কোন ফরমেশনে আমরা টিমটা সাজাব… সেখানে আমরা দেখব উইকেটটা কেমন, আমরা কন্ডিশনটা দেখে জাজমেন্টে যাব। সেখানে স্ট্র্যাজেটি পরিবর্তনের প্রয়োজন হলে আমরা করতেই পারি।‘

এদিকে সাকিব আল হাসানকে পাওয়া নিয়েও খানিকটা সংশয় আছে। তার ফিটনেস নিয়ে শঙ্কা এখনও কাটেনি। তবে শেষ মুহূর্ত পর্যন্ত তার জন্য অপেক্ষা করবে দল। সবকিছু বিবেচনা করে খেলার মতো ফিট থকালে নিশ্চিতভাবেই একাদশে থাকবে এই অলরাউন্ডার।

সাকিবকে নিয়ে হান্নান বলেন, ‘আমরা টিম সাজাতে গেলে সাকিবকে যদি আমাদের প্রয়োজন হয় সাকিব খেলবে, আর যদি মনে হয় না এই মুহূর্তে সাকিবকে ছাড়া… সেটাও হতে পারে। সাকিব কিন্তু অন্য সংস্করণও খেলে, সে জায়গা থেকে জানেন সামনে তিনটা টি-টোয়েন্টি রয়েছে, সেটাও আমাদের বিবেচনায় থাকবে।'

'সবকিছু বিবেচনায় নিয়ে… যেহেতু চারদিন আছে, দুই দিন আমরা মাঠে থাকব, সেখানে আমরা আরও নিবিড় পর্যবেক্ষণ করব, তার ব্যাটিং-বোলিং জাজ করার চেষ্টা করব, তার কাছ থেকে মতামত নেব, তারপর সিদ্ধান্তে আসব।’-যোগ করেন তিনি।

এসএইচ/এইচজেএস