সপ্তাহ কয়েক আগেই পাকিস্তানকে তাদের ঘরের মাঠে হোয়াইটওয়াশ করেছে বাংলাদেশ। অথচ সেই বাংলাদেশই এবার ভারতের মাটিতে গিয়ে রীতিমতো নিজেদের পায়ের তলায় মাটিতে খুঁজে পাচ্ছে না। সিরিজের প্রথম টেস্টে হেরেছে বড় ব্যবধানে।

ভারতের এমন দাপুটে পারফরম্যান্সের পেছনে তাদের পেশাদারিত্বের কৃতিত্ব দেখছেন কামরান আকমাল। এই জায়গায় ভারতের কাছ থেকে পাকিস্তানকে শিক্ষা নিতে বলেছেন পাকিস্তানের সাবেক এই উইকেটকিপার-ব্যাটার।

নিজের ইউটিউব চ্যানেলে কামরান বললেন, দাম্ভিকতাই শেষ করে দিচ্ছে পাকিস্তান ক্রিকেটকে। তিনি বলেন, 'পিসিবির উচিত বিসিসিআইয়ের থেকে শেখা, তাদের পেশাদারিত্ব, তাদের দল, নির্বাচক, অধিনায়ক ও কোচের কাছ থেকে শিক্ষা নেওয়া।'

'এই বিষয়গুলোই একটি দলকে এক নম্বর করে তোলে এবং তারা বিশ্বে আধিপত্য বিস্তার করে। আমরা যদি এতই ভালো হতাম, তাহলে পাকিস্তান ক্রিকেট এখানে থাকত না। আপনাদের অহংকারের কারণেই পাকিস্তান ক্রিকেট ভুগছে।'

বাংলাদেশের বিপক্ষে অগাস্ট-সেপ্টেম্বরে দুই টেস্টের সিরিজে হোয়াইটওয়াশড হয় পাকিস্তান। রাওয়ালপিন্ডিতে প্রথম ম্যাচে সফরকারীদের সামনে দাঁড়াতেই পারেনি তারা। পায় ১০ উইকেটের বড় হারের তেতো স্বাদ।

একই মাঠে দ্বিতীয় টেস্টেও করুণ পরিণতি হয়ে পাকিস্তানের; হেরে যায় ৬ উইকেটে। পাকিস্তানের মাটিতে তো বটেই, পাকিস্তানের বিপক্ষে প্রথম টেস্ট জয়ের পর সিরিজ জয়ের স্বাদ পায় বাংলাদেশ।

এইচজেএস